ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

যৌন হয়রানি রোধে সুপ্রিম কোর্টের কমিটি পুনর্গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২৩
যৌন হয়রানি রোধে সুপ্রিম কোর্টের কমিটি পুনর্গঠন

ঢাকা: সুপ্রিম কোর্টে যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগ অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ দিতে ২০২১ সালের গঠিত কমিটি পুনর্গঠন করা হয়েছে।

বুধবার (৮ নভেম্বর) এ কমিটি পুনর্গঠন সংক্রান্ত একটি স্মারক জারি করেছে সুপ্রিম কোর্ট প্রশাসন।

 

পুনর্গঠিত কমিটির সভাপতি করা হয়েছে হাইকোর্ট বিভাগের বিচারপতি ফারাহ মাহবুবকে।

সদস্য হিসেবে রাখা হয়েছে হাইকোর্ট বিভাগের বিচারপতি ফাতেমা নজীব, আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান, সুপ্রিম কোর্টের আইনজীবী ফাওজিয়া করিম ও ফারজানা রহমানকে।

২০০৮ সালের ৭ আগস্ট বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী কর্মস্থল এবং শিক্ষাঙ্গনে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধের জন্য দিকনির্দেশনা চেয়ে হাইকোর্ট বিভাগে জনস্বার্থে একটি রিট আবেদন করেন। শুনানি শেষে ২০০৯ সালের ১৪ মে হাইকোর্ট রায় দেন তৎকালীন বিচারপতি (পরবর্তীতে প্রধান বিচারপতি) সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ। এ রায়ে হাইকোর্ট শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে অভিযোগ গ্রহণের জন্য ‘যৌন হয়রানি প্রতিরোধ কমিটি’সহ বিভিন্ন নির্দেশনা দিয়েছিলেন।

২০০৯ সালের হাইকোর্টের রায়ের আলোকে ২০২১ সালের শেষের দিকে প্রথমবারের মতো কমিটি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

কমিটির সভাপতি করা হয়েছিল হাইকোর্ট বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথকে। পরবর্তীতে আপিল বিভাগে নিয়োগ পাওয়া এ বিচারক গত বছরের সেপ্টেম্বরে অবসরে যান।  

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২৩
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।