ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

রুল খারিজ, নোয়াখালী-১ আসনের নতুন সীমানা বৈধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
রুল খারিজ, নোয়াখালী-১ আসনের নতুন সীমানা বৈধ

ঢাকা: নোয়াখালী-১ আসনের বজরা ইউনিয়নকে নোয়াখালী-২ আসনে অন্তর্ভুক্ত করে প্রকাশিত গেজেট কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে জারি করা রুল খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২৯ নভেম্বর) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আবেদনকারী আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন। তিনি ওই আসনের বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য।

রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি মোহাম্মদ মেহেদী হাছান চৌধুরী ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান (জামান)। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী ড. মুহাম্মদ ইয়াসিন খান।

ওই আসনের সাবেক সংসদ সদস্যসহ তিনজনের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত ১১ জুলাই এ রুল জারি করেছিলেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশন, প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশন সচিব, নোয়াখালীর জেলা প্রশাসক ও জেলা নির্বাচন কর্মকর্তাকে রুলের জবাব দিতে বলা হয়।

তিন রিটকারী হলেন, নোয়াখালী-১ আসনের সাবেক বিএনপি দলীয় সংসদ সদস্য ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন, বজরা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি এম. ইকবাল হোসাইন চৌধুরী ও বজরা ইউনিয়ন বিএনপি নেতা মো. সাইফুল ইসলাম পাটোয়ারী।

রিটের পর মাহবুব উদ্দিন খোকন ১১ জুলাই সাংবাদিকদের জানিয়েছিলেন, নোয়াখালী-১ জাতীয় সংসদের ২৬৮ নং সংসদীয় আসন। চাটখিল উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভা, সোনাইমুড়ী উপজেলার ৭টি ইউনিয়ন এবং একটি পৌরসভা নিয়ে গঠিত। ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে এই সীমানায় এখানে নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু এবার বজরা ইউনিয়নকে নোয়াখালী-২ আসনে অন্তর্ভুক্ত করে সীমানা গেজেট প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।