ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

দুই মামলায় বিএনপির ১৫ নেতাকর্মীর কারাদণ্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
দুই মামলায় বিএনপির ১৫ নেতাকর্মীর কারাদণ্ড

ঢাকা: নাশকতার অভিযোগে রাজধানীর মুগদা ও রামপুরা থানার পৃথক দুই মামলায় বিএনপির ১৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া অপরাধ প্রমাণিত না হওয়ায় ৩৮ জনকে খালাস দেওয়া হয়েছে।

সোমবার (০৪ ডিসেম্বর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের দুজন বিচারক পৃথকভাবে এ দণ্ড দেন।

দুটি মামলার একটি ১০ বছর আগে রাজধানীর মুগদা থানায়। এই মামলায় ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেন আসামি জহিরুল ইসলামকে তিন বছরের সশ্রম কারাদণ্ড ও তিন হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে তিন মাসের কারাদণ্ড দেন।

এ মামলায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক নবী উল্লাহ নবীসহ ৩৮ জন খালাস পেয়েছেন। খালাস পাওয়া অন্যান্যদের মধ্যে রয়েছেন—শাহাদত হোসেন, সাইফুল ইসলাম, আল মামুন পান্না, শামিম, মোহাম্মদ আলী, মো. আব্দুল খালেক, সোহেল, তানভীর, ইমদাদুল হক প্রমুখ।

২০১৩ সালের নভেম্বর মাসে নাশকতার অভিযোগে মামলাটি দায়ের করা হয়।

অপরদিকে রামপুরা থানায় পাঁচ বছর আগে দায়ের করা নাশকতার অপর মামলায় বিএনপির ১৪ নেতাকর্মীকে পৃথক দুই ধারায় তিন বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মইনুল ইসলাম এ রায় দেন।

রায়ে তাদের এক ধারায় দুই বছর এবং আরেক ধারায় এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডিতরা হলেন—ফয়েজ আহমেদ ফরু, আবুল মেছের, হেলাল কবির হেলু, আলম, শোভন, কামাল হোসেন দুলু, নাফিদ সারোয়ার তন্ময়, আশরাফুল আরিফ ওরফে ডন, মশিউর রহমান ওরফে মশু, রেজাউল করিম ওরফে রাজু, মাইন উদ্দিন আহম্মেদ তুহিন, মির্জা হাসান ইমাম বুলু, আহম্মদ আলী চৌধুরী ও দিদারুল ইসলাম।

নাশকতার অভিযোগে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে রাজধানীর রামপুরা থানায় মামলাটি দায়ের করা হয়।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২৩
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।