ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে এক শতাংশ ভোটারের সমর্থনের বৈধতা চ্যালেঞ্জ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে এক শতাংশ ভোটারের সমর্থনের বৈধতা চ্যালেঞ্জ 

ঢাকা: গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ (৩) ধারা অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের সমর্থন সংবলিত স্বাক্ষরযুক্ত তালিকা দাখিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।  

জনস্বার্থে মঙ্গলবার (০৫ ডিসেম্বর) এ রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইউসুফ আলী।

 

বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চে রিট আবেদনটি মঙ্গলবার উপস্থাপন করা হবে।  

গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ১২ (৩) ধারার ভাষ্যমতে, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের সমর্থন সংবলিত স্বাক্ষরযুক্ত তালিকা দাখিল করতে হবে। তবে যেসব স্বতন্ত্র প্রার্থী অতীতে সংসদ সদস্য ছিলেন তাদের ক্ষেত্রে তালিকা দাখিলের প্রয়োজন নেই।  

পরে আইনজীবী ইউসুফ আলী বলেন, আরপিও অনুযায়ী স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের সমর্থনের স্বপক্ষে দলিলাদি দাখিলের যে বিধান আছে সেটা চ্যালেঞ্জ করে রিট করেছি। ভোটারের রাইটস হলো সিক্রেট ব্যালট। এখন এ বিধি অনুসারে সিক্রেট ব্যালটকে ওপেন সিক্রেট বানিয়ে দিচ্ছে। বিধান অনুসারে এক শতাংশ ভোটার যদি ওপেনলি একজন প্রার্থীর বরাবরে সাবমিট করে তাহলে তো এটা আর সিক্রেট ব্যালট থাকল না। এটা সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২৩
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।