ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

নাশকতার তিন মামলায় বিএনপির ৪৭ নেতাকর্মীর কারাদণ্ড 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
নাশকতার তিন মামলায় বিএনপির ৪৭ নেতাকর্মীর কারাদণ্ড 

ঢাকা: নাশকতার অভিযোগে করা পৃথক তিন মামলায় যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরব, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল ইসলাম মজনুসহ বিএনপির ৪৭ নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত।  

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মোশাররফ হোসেন পৃথকভাবে এ রায় দেন।

 

এর মধ্যে শাহজাহানপুর থানার মামলায় রফিকুল ইসলাম মজনুসহ দলটির ১৩ নেতাকর্মীকে আড়াই বছর সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।  

দণ্ডপ্রাপ্ত অপর আসামিদের মধ্যে রয়েছেন বিএনপি নেতা আহসান হাবিব হীরা, আবদুল্লাহ জামান আদিত্য চৌধুরী, আলমগীর হোসেন আজাদ, গিয়াস উদ্দিন মানিক, বদরুল আলম সবুজ, সোহাগ ভূঁইয়া, মোহাম্মদ ভাসানী চাকলাদার, মোহাম্মদ বেলাল উদ্দিন প্রমুখ। একই সঙ্গে অভিযোগ প্রমাণিত না হওয়ায় পাঁচ আসামিকে খালাস দিয়েছেন আদালত।  

বনানী থানার অপর মামলায় বিএনপির ২০ নেতাকর্মীকে দুই ধারায় এক বছর নয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। এর মধ্যে এক ধারায় তাদের তিন মাস এবং আরেক ধারায় দেড় বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে রয়েছেন- বিএনপি নেতা আবুল কালাম আজাদ, মোহাম্মদ মিজানুর রহমান ওরফে বাচ্চু মিয়া, শাহজাহান সরকার, মাহমুদুল হাসান, মোহাম্মদ ইমাম হোসেন ওরফে ইমন, সেলিম আহমেদ রাজু ওরফে জাদু সেলিম, শাজাহান ওরফে বাবুর্চি শাহজাহান, মিজানুর রহমান আক্তার, টাক ফজলু, রেজাউর রহমান ফাহিম।

জানা যায়, ২০১৮ সালের সেপ্টেম্বরে নাশকতার অভিযোগে আসামিদের বিরুদ্ধে রাজধানীর শাহজানপুর ও বনানী থানায় মামলা দুটি দায়ের করে পুলিশ।  

এদিকে এক দশক আগে রাজধানীর তেজগাঁও থানায় নাশকতা ও গাড়িতে অগ্নিসংযোগের মামলায় যুবদলের সাবেক সভাপতি সাইফুল আলম নীরব ও সাবেক কাউন্সিলর আনোয়ারুজ্জামানসহ বিএনপির ১৪ জনকে আড়াই বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত।

দণ্ডপ্রাপ্ত অপর আসামিরা হলেন- ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক পলাশ, তেজগাঁও থানা স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি মোহাম্মদ আজিজুর রহমান, রাজ, সেলিম, কবির, শফিজুর রহমান শাফিজ ও যুবদল নেতা জালাল, শ্রমিক নেতা, শাহ আলম, আব্দুল জলিল, ইউসুফ হোসেন মিন্টু, তেজগাঁও কলেজ ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক বাবু ও ছাত্রদল নেতা ঝন্টু।

সরকারের পদত্যাগের দাবিতে রাজধানীর তেজগাঁও থানা এলাকায় নাশকতা ও গাড়িতে আগুন দেওয়ার অভিযোগে ২০১৩ সালের নভেম্বরে পুলিশ বাদী হয়ে তেজগাঁও থানায় এ মামলাটি দায়ের করে।

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
কেআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।