ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

গণতন্ত্রী পার্টির ১০ জন নির্বাচনে অংশ নিতে পারবেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
গণতন্ত্রী পার্টির ১০ জন নির্বাচনে অংশ নিতে পারবেন

ঢাকা: গণতন্ত্রী পার্টির এক অংশের সাত প্রার্থীকে নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিতে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে নির্বাচন কমিশনের (ইসি) করা আবেদনে বুধবার (২৭ ডিসেম্বর) আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম ‘নো অর্ডার’ আদেশ দিয়েছেন।

এছাড়াও অপর অংশের তিন প্রার্থীকে প্রতীক বরাদ্দের নির্দেশ দেন আদালত।

ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের শরিক গণতন্ত্রী পার্টি থেকে ১২ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। তাদের প্রতীক কবুতর।

আরশ আলী ও শাহাদাত হোসেন নিজেদের দলের সভাপতি দাবি করছেন।

দলীয় কোন্দলের কারণে ১২ ডিসেম্বর গণতন্ত্রী পার্টির সংসদ নির্বাচনের সব প্রার্থীর প্রার্থিতা বাতিল করে সব রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দেয় ইসি।

ইসির উপ-সচিব মো. মাহবুব আলম শাহের পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দল ‘গণতন্ত্রী পার্টি নামীয় দলটির সভাপতি ও সাধারণ সম্পাদক কর্তৃক পৃথক পৃথকভাবে দাখিলকৃত কমিটি কমিশন কর্তৃক নামঞ্জুর করা হয়েছে। সুতরাং গণতন্ত্রী পার্টি নামীয় রাজনৈতিক দলের অনুমোদিত কোনো কমিটি বিদ্যমান নেই।

এ অবস্থায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ‘গণতন্ত্রী পার্টি’ নামীয় দলের কোনো পদধারী কর্তৃক দাখিলকৃত প্রার্থীর প্রার্থিতা বাতিল করার প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করার জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা যাচ্ছে।

১২ ডিসেম্বরের এ সিদ্ধান্তের বৈধতা নিয়ে এবং নির্বাচনে অংশগ্রহণের সুযোগ দিতে নির্দেশনা চেয়ে আরশ আলী মনোনীত সাতজন হাইকোর্টে রিট করেন। রিটের প্রাথমিক শুনানির পর ১৮ ডিসেম্বর হাইকোর্ট দলটির নিবন্ধন বাতিল ও আগ্রহী প্রার্থীদের প্রার্থিতা বাতিলে ইসির সিদ্ধান্ত অন্তবর্তীকালীন স্থগিত করা হয়।

হাইকোর্টের ওই আদেশ স্থগিত চেয়ে ইসি আপিল বিভাগে আবেদন করে। ইসির এ আবেদনে গণতন্ত্রী পার্টির তিন প্রার্থী পক্ষভুক্ত হতে ও নির্বাচনে অংশগ্রহণের সুযোগ চেয়ে আবেদন করেন।

শুনানি শেষে চেম্বার আদালত সাত প্রার্থীর বিষয়ে হাইকোর্টের আদেশ বহাল রাখেন। আর ভিন্ন প্রার্থীকে নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ দিতে নির্দেশ দেন।

আদালতে ইসির পক্ষে ছিলেন আইনজীবী আশফাকুর রহমান। সাতজনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির। অপর তিনজনের পক্ষে ছিলেন আইনজীবী মো. হুমায়ুন কবীর আকন।

নির্বাচনে আরশ আলী মনোনীত সাত প্রার্থী হলেন ভূপেন্দ্র চন্দ্র ভৌমিক (কিশোরগঞ্জ-১), মো. আশরাফ আলী (কিশোরগঞ্জ-২), দেলোয়ার হোসেন ভূঁইয়া (কিশোরগঞ্জ-৩), মো. মোজাম্মেল হোসেন ভূঁইয়া (নীলফামারী-৩), মিহির রঞ্জন দাশ (সুনামগঞ্জ-২), মো. খায়রুল আলম (পাবনা-৩) ও মো. মতিউর রহমান (খুলনা-২)।

দলটির অপর অংশ মনোনীত তিন প্রার্থী হলেন শাহাদাত হোসেন (ঢাকা-৮), মঞ্জুরুল ইসলাম (বগুড়া-৪) ও হাফিজুর রহমান মিন্টু (ঢাকা-৫)।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।