ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

জহির উদ্দিন স্বপনের জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
জহির উদ্দিন স্বপনের জামিন আবেদন নিষ্পত্তির নির্দেশ

ঢাকা: রাজধানীতে ২০২৩ সালের ২৮ অক্টোবরের মহাসমাবেশকে দিন সহিংসতার ঘটনায় করা পৃথক পাঁচ মামলায় বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য জহির উদ্দিন স্বপনের জামিন আবেদন গ্রহণ করে আইনানুযায়ী তা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

১৫ দিনের মধ্যে এ জামিন আবেদন নিষ্পত্তির জন্য ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেওয়া হয়েছে।

জহির উদ্দিন স্বপনের করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আদালতে জহির উদ্দিনের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. আসাদুজ্জামান ও আইনজীবী সগীর হোসেন লিওন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

সম্প্রতি করা এ রিটে রাজধানীর রমনা থানায় দুটি ও পল্টন থানায় করা তিনটি মামলায় জামিন আবেদন গ্রহণ করে তা নিষ্পত্তির নির্দেশনা চান।

গত ২ নভেম্বর রাজধানীর গুলশান থেকে জহির উদ্দিনকে পুলিশ গ্রেপ্তার করে। ২৮ অক্টোবর সংঘর্ষে পুলিশ সদস্য হত্যা মামলায় পরদিন তাকে রিমান্ডে নেওয়া হয়। রিমান্ড শেষে আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। পরে রমনা থানার অপর একটি মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হয়। বাকি আরও পাঁচ মামলায় তার নাম থাকলেও জহিরকে গ্রেপ্তার দেখানো হয়নি।

এসব মামলায় তার জামিন আবেদন করলে গত ১২ ডিসেম্বর নিম্ন আদালত গ্রহণ করেননি।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।