ঢাকা, রবিবার, ২০ শ্রাবণ ১৪৩১, ০৪ আগস্ট ২০২৪, ২৮ মহররম ১৪৪৬

আইন ও আদালত

আবু সাঈদের মৃত্যু: সোমবার রংপুরে সাক্ষ্য নেবে তদন্ত কমিশন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৫ ঘণ্টা, আগস্ট ১, ২০২৪
আবু সাঈদের মৃত্যু: সোমবার রংপুরে সাক্ষ্য নেবে তদন্ত কমিশন

ঢাকা: কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় রংপুরে আবু সাঈদসহ পাঁচজন নিহত হওয়ার ঘটনা তদন্তে আগামী সোমবার (৫ আগস্ট) থেকে সাক্ষ্য নেওয়া শুরু করবে তিন সদস্যের বিশিষ্ট বিচার বিভাগীয় তদন্ত কমিশন।

বৃহস্পতিবার (১ আগস্ট) বিকেলে এ তথ্য জানিয়েছেন কমিশনের সভাপতি বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান।

এ সময় কমিশনের সদস্য বিচারপতি কে এম জাহিদ সারওয়ার ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরী।

বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান জানান, ১৮ জুলাই এক গেজেট এক সদস্য বিশিষ্ট কমিশন করা হয়েছিল। নতুন গেজেটে তিন সদস্যের কমিশন করা হয়েছে। এতে আগের গেজেট বাতিল করা হয়েছে। কাজের পরিধি ও সময় বেড়েছে। এখন ১৬ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সহিংসতা ও সংঘর্ষে নিহতদের মৃত্যুর কারণ ও দায়ী ব্যক্তিদের শনাক্ত এবং ক্ষয়ক্ষতি নিরুপণ করবে। ৪৫ কর্ম দিবসের মধ্যে এ প্রতিবেদন দিতে হবে। এর অংশ হিসেবে আগামী ৪ তারিখ কমিশন রংপুর যাবে।

সোমবার সকাল নয়টা থেকে রংপুর সার্কিট হাউজে নিহত আবু সাঈদের বিষয়ে, ৬ তারিখ সাজ্জাদ হোসেন, মোসলেম উদ্দিন ও মানিক মিয়ার বিষয়ে, ৭ তারিখ মেরাজুল ইসলাম ও আব্দুল্লাহ আল তাহেরের বিষয়ে সাক্ষ্য নেবে তদন্ত কমিশন। জনসাধারণ সার্কিট হাউজে এসে এ বিষয়ে তথ্য দিতে পারবে। আর একটি ই-মেইল অ্যাড্রেস চালু করা হয়েছে। সেখানেও বক্তব্য পাঠাতে পারবে।

কমিশন রংপুর থেকে শুরু করে ক্রমান্বয়ে সব জায়গায় যাবে বলে জানান হাইকোর্ট বিভাগের এই বিচারপতি।

কমিশনের ঠিকানা হচ্ছে, সুপ্রিম অডিটোরিয়াম ভবনের (নিচতলা) সুপ্রিম কোর্ট মেডিয়েশন সেন্টার। ই-মেইল ঠিকানা হচ্ছে, [email protected]

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৪
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।