ঢাকা, রবিবার, ২০ শ্রাবণ ১৪৩১, ০৪ আগস্ট ২০২৪, ২৮ মহররম ১৪৪৬

আইন ও আদালত

নরসিংদীতে ৬ জন এইচএসসি পরীক্ষার্থীর জামিন মঞ্জুর 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৪
নরসিংদীতে ৬ জন এইচএসসি পরীক্ষার্থীর জামিন মঞ্জুর 

নরসিংদী: নরসিংদীতে কোটা সংস্কার আন্দোলনে নাশকতার ঘটনায় দায়েরকৃত মামলায় গ্রেপ্তার হওয়া ছয় এইচএসসি পরীক্ষার্থীর জামিন মঞ্জুর করেছেন আদালত।

শুক্রবার (২ আগস্ট) নরসিংদীর অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নাহিদ নিয়াজীর আদালতে শুনানি শেষে শিক্ষার্থীদের এই জামিন মঞ্জুর করা হয়।

জামিন প্রাপ্ত শিক্ষার্থীরা হলো- কিশোরগঞ্জ জেলার বাজিতপুর থানার বালিগাও এলাকার নজরুল ইসলাম খোকনের ছেলে মিনহাজুল ইসলাম আব্দুল্লাহ, নরসিংদী সদর উপজেলার বাসাইল এলাকার মৃত আলমগীর মিয়ার ছেলে লিমন মিয়া, একই উপজেলার বিরপুর এলাকার মির্জা সিদ্দিকুর রহমানের ছেলে মির্জা সাদিকুর রহমান, টাউয়াদী এলাকার আতাউর রহমানের ছেলে সামিউল্লাহ সাকিব, রায়পুরা উপজেলার করিমগঞ্জ এলাকার রতন ভুইয়ার ছেলে রাতুল ভুঁইয়া ও পলাশ উপজেলার সাব্বির হোসেনের ছেলে আশরাফুল ইসলাম।

নরসিংদী জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট কাজী নাজমুল ইসলাম জানায়, সরকার চায় না শিক্ষার্থীদের শিক্ষা জীবন অকালেই ঝরে পড়ুক। তাই সরকারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছিল এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী যদি কেউ গ্রেপ্তার হয়ে থাকে ওই সব পরীক্ষার্থীদের পরীক্ষার প্রবেশপত্র ও অন্যান্য কাগজপত্রসহকারে আদালতে জামিন আবেদন করলে তাদের মুক্তির বিষয়ে সরকার আইনি সহায়তা প্রদান করবেন। পরে গ্রেপ্তার হওয়া ছয়জনকে এইচএসসি পরীক্ষার্থী হিসেবে জামিন দেওয়া হয়েছে।  

তিনি আরও বলেন, আবদুল্লাহর বিরুদ্ধে বিস্ফোরকদ্রব্য আইনে একটি, লিমন মিয়ার বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী, ট্রেন ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় বিশেষ ক্ষমতা আইনসহ মোট তিনটি মামলা, আশরাফুল ইসলামের বিরুদ্ধে বিস্ফোরক, ট্রেন ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনায় দুটি মামলা, সাদিকুরের বিরুদ্ধে বিস্ফোরকদ্রব্য আইনে একটি, সাকিবের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনসহ দুটি মামলা ও রাতুলের বিরুদ্ধে একটি মামলায় গ্রেপ্তার করা হয়েছিল।

এর আগে বৃহস্পতিবার (১ আগস্ট) রাতে সাম্প্রতিক সহিংস ঘটনায় আটক হওয়াদের মধ্যে যদি কেউ চলমান এইচএসসি পরীক্ষার্থী থাকে, তারা পরীক্ষার প্রবেশপত্র ও প্রাসঙ্গিক কাগজপত্রসহ জামিন আবেদন করলে তাদের জামিনে মুক্তিতে সরকার আইনি সহায়তা দেবে বলে জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সহিংস ঘটনায় আটকদের মধ্যে যদি কেউ চলমান এইচএসসি পরীক্ষার্থী থাকে, তারা পরীক্ষার প্রবেশপত্র ও প্রাসঙ্গিক কাগজপত্রাদিসহ জামিন আবেদন করে তাদের জামিনে মুক্তিতে সরকার আইনি সহায়তা প্রদান করবে।

বাংলাদেশ সময়: ০৯১৩ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।