ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আইন ও আদালত

অধিকারের নিবন্ধন নবায়নে বাধা কটল

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৪
অধিকারের নিবন্ধন নবায়নে বাধা কটল

ঢাকা: মানবাধিকার সংগঠন `অধিকার’র নিবন্ধন নবায়নের আবেদন নামঞ্জুর ও আপিল খারিজের সিদ্ধান্ত আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করেছেন হাইকোর্ট।

অধিকারের পক্ষে সভাপতি ড. সি আর আবরারের রিটে জারি করা রুল মঞ্জুর করে বৃহস্পতিবার  (২২ আগস্ট) রায় দেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী রুহুল আমিন ভূঁইয়া, সঙ্গে ছিলেন আইনজীবী মো. আহসানুজ্জামান। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আইনুন নাহার সিদ্দিকা।

রায়ের আইনজীবী রুহুল আমিন ভূঁইয়া জানান, এই রায়ের ফলে অধিকারের নিবন্ধন নবায়নে আর বাধা থাকল না।

১৯৯৫ সালে অধিকার এনজিও ব্যুরো থেকে নিবন্ধন পেয়েছিল। পরবর্তী সময়ে তিন দফা নিবন্ধন নবায়ন করা হয়। মেয়াদ শেষ হওয়ার ছয় মাসে আগে ২০১৪ সালে নবায়নের জন্য এনজিও ব্যুরোতে আবেদন করা হয়। কিন্তু ব্যুরো নিবন্ধন নবায়ন করেনি। এ অবস্থায় ২০১৯ সালে রিট করে অধিকার। রিট শুনানির মধ্যে বেআইনিভাবে এনজিও ব্যুরো ২০২২ সালের ৫ জুন নবায়ন আবেদন নামঞ্জুর করে দেয়। আবেদন নামঞ্জুর হওয়ার পর  রিট অকার‌্যকর হয়ে যাওয়ায় রিট প্রত্যাহার করে নেওয়া হয়।

পরবর্তীতে নবায়ন আবেদন নামঞ্জুরের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ের জ্যেষ্ঠ সচিবের কাছে আপিল করা হয়। এরপর আপিল নামঞ্জুর ফের ২০২২ সালে রিট করে অধিকার।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০২২ সালের ৩০ অক্টোবর হাইকোর্ট রুল জারি করেন। রুলে নিবন্ধন নবায়নের আবেদন নামঞ্জুর এবং এর বিরুদ্ধে করা আপিল খারিজের সিদ্ধান্ত কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়। শুনানি শেষে রুল যথাযথ (অ্যাবসলিউট) ঘোষণা করে বৃহস্পতিবার রায় দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।