ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

নোয়াখালী ড্রিম পার্ক নির্মাণে হাইকোর্টের নিষেধাজ্ঞা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৬
নোয়াখালী ড্রিম পার্ক নির্মাণে হাইকোর্টের নিষেধাজ্ঞা

ঢাকা: নোয়াখালী শহরের মাইজদীতে জেলা প্রশাসকের দিঘির দক্ষিণ পাশে গণপূর্ত বিভাগের একটি উন্মুক্ত জায়গায় বানিজ্যিক ড্রিম পার্ক নির্মাণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

 

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার (১২ এপ্রিল) বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ অন্তর্বর্তীকালীন এ আদেশসহ রুল জারি করেন।

রুলে সরকারি সম্পত্তির ওপর অনুমোদনহীন বাণিজ্যিক ড্রিম নির্মাণ কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে।

স্থানীয় সরকার সচিব, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী, নোয়াখালীর জেলা প্রশাসক, নোয়াখালী পৌরসভার মেয়রসহ সংশ্লিষ্ট ৭ জনকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট গিয়াস উদ্দিন চৌধুরী ও সিরাজুল আলম ভূঁইয়া।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন নোয়াখালী জেলা কৃষক লীগের সহ সভাপতি সহিদ সারওয়ারসহ দুইজন।

তাদের অভিযোগ, নোয়াখালী জেলা জজকোর্টের সামনে বড় দিঘির চারপাশে সাবেক স্পিকার আব্দুল মালেক উকিলের কবরস্থান, শহীদ মিনার বিজয়মঞ্চ, কচিকাঁচার মেলা, মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভ সহ গুরুত্বপূর্ণ অনেক স্থাপনা রয়েছে। এ এলাকা জনসাধারণের জন্য উন্মুক্ত এলাকা হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

গত বছরের ডিসেম্বরে গণপূর্ত বিভাগ ও ভূমি মন্ত্রণালয়ের অনুমতি ছাড়াই নোয়াখালী পৌরসভা বাণিজ্যিকভাবে একটি পার্ক নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করে। পরে শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলক সংলগ্ন খালি জায়গায় দেয়াল নির্মাণ করা হয়। এর প্রতিক্রিয়ায় জেলার নাগরিক সমাজ ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়। এরপরও তারা নির্মাণ কাজ অব্যাহত রাখায় রিট আবেদনটি দায়ের করা হয়।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৬
ইএস/এএসআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।