ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আইন ও আদালত

২৪ আগস্টই ডেসটিনির দুই মামলার অভিযোগ গঠনের বিষয়ে আদেশ দিতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
২৪ আগস্টই ডেসটিনির দুই মামলার অভিযোগ গঠনের বিষয়ে আদেশ দিতে হবে

ঢাকা: ডেসটিনি গ্রুপের অর্থ আত্মসাৎ ও পাচারের দুই মামলার অভিযোগ গঠনের বিষয়ে ২৪ আগস্টই আদেশ দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
এ আদেশ পালন করে ৩১ আগস্টের মধ্যে হাইকোর্টে প্রতিবেদন দাখিল করতে ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লাকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ  বিষয়ে দুদকের করা আবেদনের নিষ্পত্তি করে বুধবার (১৭ আগস্ট) বিচারপতির এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

ডেসটিনি গ্রুপের অর্থ আত্মসাৎ ও পাচারের দুই মামলায়  গত ০২ ফেব্রুয়ারি এক মাসের মধ্যে অভিযোগ গঠন এবং এক বছরের মধ্যে বিচার শেষ করার কথা বলেছিলেন হাইকোর্ট। কিন্তু আজ পর্যন্ত মামলার অভিযোগ  গঠন না করায় দুদকের আবেদনের প্রেক্ষিতে গত ২৭ জুলাই  ঢাকা মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লাকে লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ আদেশের পর বিচারক কামরুল হোসেন মোল্লা লিখিত ব্যাখ্যা দেন।

দুদকের আইনজীবী খুরশীদ আলম খান বাংলানিউজকে বলেন, তার (মহানগর দায়রা জজ) ব্যাখ্যা সন্তোষজনক নয় বলে মন্তব্য করেছেন আদালত। বিচারিক আদালতে ২৪ আগস্ট ওই দুই মামলার অভিযোগ গঠনের বিষয়ে আদেশের জন্য রয়েছে। হাইকোর্ট বলেছেন, ওই দিনই অভিযোগ গঠনের বিষয়ে আদেশ দিতে হবে। তারপর ৩১ আগস্টের মধ্যে এ বিষয়ে প্রতিবেদন দিতে বিচারক কামরুল হোসেন মোল্লাকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

২০১২ সালের ৩১ জুলাই ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রফিকুল আমীন, প্রেসিডেন্ট এম হারুনুর রশিদ ও পরিচালক দিদারুল আলমসহ ২২ জনের বিরুদ্ধে কলাবাগান থানায় মামলা করে দুদক। তদন্ত শেষে ২০১৪ সালের ০৪ মে মামলার অভিযোগপত্র দাখিল করা হয়।

ওই মামলায় ২০১২ সালের ২০ অক্টোবর গ্রেফতার হন দিদারুল। বিচারিক আদালতে জামিন চেয়ে ব্যর্থ হয়ে ২০১৩ সালে জামিন চেয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি। এ আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ৩ এপ্রিল কেন তাকে জামিন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। গত ০২ ফেব্রুয়ারি দিদারুল আলমের জামিন আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দেন হাইকোর্ট ।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়, এ মামলায় আগামী একমাসের মধ্যে অভিযোগ গঠন করা এবং এক বছরের মধ্যে মামলা নিষ্পত্তি করতে হবে।

২৭ জুলাই খুরশীদ আলম খান জানিয়েছিলেন, গত ১৫ মার্চ হাইকোর্টের লিখিত আদেশ বিচারিক আদালতে যায়। এরপরও অভিযোগ গঠন না হওয়ায় মামলাটি বর্তমান আদালত খেকে স্থানান্তরের জন্য হাইকোর্টে আবেদন করা হয়।

এরপর মামলাটির নিষ্পত্তিতে বিলম্বের ব্যাখ্যা তলব করেছিলেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ১৩৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।