ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ডেসটিনির দুই শীর্ষ ব্যক্তিকে দেওয়া দুদকের নোটিশের কার্যক্রম চলবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৬
ডেসটিনির দুই শীর্ষ ব্যক্তিকে দেওয়া দুদকের নোটিশের কার্যক্রম চলবে

ঢাকা: সম্পদের হিসাব বিবরণী চেয়ে ডেসটিনি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ রফিকুল আমীন ও ডেসটিনি ২০০০ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ হোসেনকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দেওয়া নোটিশের কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে দুদকের আবেদনও নিষ্পত্তি করে দিয়েছেন সর্বোচ্চ আদালত।

রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ রোববার (২১ আগস্ট) এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। ডেসটিনির দুই শীর্ষ কর্মকর্তার পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কিউসি।

এ স্থগিতাদেশের ফলে দুদকের নোটিশের কার্যক্রম চলবে বলে জানিয়েছেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

গত ১৫ জুন রফিকুল আমীন ও মোহাম্মদ হোসেনকে সম্পদের হিসাব দাখিলের জন্য নোটিশ দেয় দুদক। এরপর হিসাব দাখিলের জন্য ১৫ দিন সময় চেয়ে আবেদন করেন তারা।

আবেদনের পরিপ্রেক্ষিতে দুদক ৭ দিন সময় দেয়। কিন্তু সম্পদের হিসাব না দিয়ে তারা নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন। ২৬ জুলাই থেকে ০১ আগস্ট পর্যন্ত বিচারপতি মো. রহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর হাইকোর্ট বেঞ্চে এ রিট আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়। ০২ আগস্ট দেওয়া অন্তর্বর্তীকালীন আদেশে দুদকের দেওয়া নোটিশের কার্যক্রম স্থগিত ও রুল জারি করেন আদালত। রুলে দুদকের যে বিধিমালার ধারা অনুসারে এ নোটিশ দেওয়া হয়েছিলো সে ধারা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চান হাইকোর্ট।

পরে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে দুদক।

ডেসটিনির শীর্ষ দুই কর্মকর্তা রফিকুল আমীন ও মোহাম্মদ হোসেন ২০১২ সাল থেকে দুর্নীতির মামলায় কারাগারে রয়েছেন। সম্প্রতি হাইকোর্ট থেকে তাদের শর্ত সাপেক্ষে জামিন মিললেও পরে দুদকের আবেদনে জামিন স্থগিত করেছেন আপিল বিভাগ।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৬
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।