ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

টাম্পাকো মালিকের অ্যাকাউন্ট জব্দ, ক্ষতিপূরণ প্রশ্নে রুল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
টাম্পাকো মালিকের অ্যাকাউন্ট জব্দ, ক্ষতিপূরণ প্রশ্নে রুল

ঢাকা: গাজীপুরের টঙ্গীর টাম্পাকো ফয়েলস কারখানার মালিকের ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে নিহত-আহত শ্রমিকদের কেন পর্যাপ্ত ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন।

 

আদালত আদেশে বলেছেন, অ্যাকাউন্ট জব্দ থাকলেও ক্ষতিপূরণ সেখান থেকেই দেওয়া যাবে।  

টাম্পাকো কারখানার মালিক সিলেটে বিএনপির সাবেক সংসদ সদস্য সৈয়দ মো. মকবুল হোসেন। বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডে হতাহতের ঘটনায় তার বিরুদ্ধে ইতোমধ্যে হত্যাসহ দু’টি মামলা হয়েছে।

অগ্নিকাণ্ডে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশনা চেয়ে দায়ের করা রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (২৬ সেপ্টেম্বর) এসব আদেশ দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি আশীষ রঞ্জন দাসের হাইকোর্ট বেঞ্চ।
 
গত ২১ সেপ্টেম্বর রিটটির প্রাথমিক শুনানি অনুষ্ঠিত হয়।

১০ সেপ্টেম্বর টাম্পাকো ফয়েলস কারখানায় বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডে অন্তত ৩৮ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন বেশ কয়েকজন।
গত ১৯ সেপ্টেম্বর দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা ও ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ,  আইন ও  সালিশ কেন্দ্র (আসক) এবং বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করে।
আদালতে রিটকারীর পক্ষে শুনানি করেন শরীফ ভূঁইয়া ও ব্যারিস্টার তানিম হোসেন শাওন। কারখানার মালিকপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আবদুল বাসেত মজুমদার।

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
ইএস/এএসআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad