ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

সাঁওতালদের ওপর হামলা ‘আলামত নষ্ট’ নিয়ে আইনি নোটিশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০২ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
সাঁওতালদের ওপর হামলা ‘আলামত নষ্ট’ নিয়ে আইনি নোটিশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর হামলার ঘটনার ‘আলামত কোন কর্তৃত্ববলে অপসারণ করা হয়েছে’, চিনিকল কর্তৃপক্ষের কাছে তা জানতে চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

ঢাকা: গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের ওপর হামলার ঘটনার ‘আলামত কোন কর্তৃত্ববলে অপসারণ করা হয়েছে’, চিনিকল কর্তৃপক্ষের কাছে তা জানতে চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

রংপুর সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আউয়ালকে বুধবার (০৭ ডিসেম্বর) রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান আইনজীবী সুপ্রকাশ দত্ত অমিত।

২৪ ঘণ্টার মধ্যে নোটিশের জবাব না দিলে আইনগত পদক্ষেপ নেওয়ার হুমকি দেওয়া হয়।
 
নোটিশে বলা হয়, ৬ নভেম্বর সাঁওতালদের ঘরবাড়ি জ্বালিয়ে, হত্যা করে তাদের উচ্ছেদ করা হয়েছে বলে পত্রপত্রিকায় এসেছে। কিন্তু ৮ নভেম্বর থেকে আপনি (চিনিকলের এমডি) উচ্ছেদকৃত এলাকায় ট্রাক্টর চালিয়ে ঘটনার আলামত নষ্ট করেছেন। সরকারি কর্মচারী হিসেবে আলামত সংরক্ষণ ও আইন শৃঙ্খলা বাহিনীকে সহায়তা করা আপনার দায়িত্ব। কিন্তু আপনি এবং অন্য কর্মকর্তারা ক্রাইম সিন এলাকা থেকে আলামত অদৃশ্য করে ফৌজদারি অপরাধ করেছেন। এটা দণ্ডবিধি ২০১ ধারায় ফৌজদারি অপরাধ।

নোটিশে আরও বলা হয়, সাক্ষ্য (আলামত) ছাড়া ওই ঘটনায় নিহত শ্যামল হেমব্রম ও মঙ্গল মার্ডির হত্যায় ন্যায়বিচার নিশ্চিত হওয়া কষ্টকর হবে।
     
সংবাদমাধ্যমের খবর অনুসারে, গত ০৬ নভেম্বর রংপুর চিনিকলের সাহেবগঞ্জ বাগদা ফার্মের বিরোধপূর্ণ জমি নিয়ে কলের শ্রমিক-কর্মচারী ও সাঁওতালদের সংঘর্ষ থামাতে গুলি চালায় পুলিশ। এতে তিন সাঁওতাল নিহত হন, আহত হন অনেকে।

পরে পুলিশ-র‌্যাব ওইদিন সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত অভিযান চালিয়ে মিলের জমি থেকে সাঁওতালদের উচ্ছেদ করে।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa