ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

বিশ্বজিৎ হত্যার আপিল শুনানির জন্য পেপারবুক প্রস্তুত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
বিশ্বজিৎ হত্যার আপিল শুনানির জন্য পেপারবুক প্রস্তুত

ঢাকা: পুরান ঢাকার টেইলার্স শ্রমিক বিশ্বজিৎ হত্যা মামলায় হাইকোর্টে ডেথ রেফারেন্স ও আপিল শুনানির জন্য পেপারবুক প্রস্তুত করা হয়েছে।

রোববার (১৯ জানুয়ারি) এ তথ্য জানিয়েছেন হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) মো. সাব্বির ফয়েজ।

তিনি বলেন, পেপারবুক তৈরি করা হয়েছে।

এখন বিষয়টি প্রধান বিচারপতির কাছে উপস্থাপনের পর তিনি একটি বেঞ্চে শুনানির জন্য পাঠাবেন।  

২০১২ সালের ০৯ ডিসেম্বর বিএনপি-জামায়াতের অবরোধ কর্মসূচির মধ্যে বাহাদুর শাহ পার্কের কাছে বিশ্বজিৎকে প্রকাশ্যে কুপিয়ে ও পিটিয়ে হত্যা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

২০১৩ সালের ১৮ ডিসেম্বর এ হত্যা মামলার রায়ে ২১ আসামির  মধ্যে আটজনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন বিচারিক আদালত।

ওই রায়ের এক সপ্তাহের মধ্যে এ মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে পৌঁছে। তারপর পেপারবুক প্রস্তুতে উদ্যোগ নেওয়া হয়।

এরপর ১৪টি আপিল করেন দণ্ডপ্রাপ্তরা।  

এ মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্তরা হলেন- রফিকুল ইসলাম শাকিল, রাজন তালুকদার (পলাতক), মাহফুজুর রহমান নাহিদ, ইমদাদুল হক এমদাদ, জিএম রাশেদুজ্জামান শাওন, মীর মোহাম্মদ নূরে আলম লিমন (পলাতক), সাইফুল ইসলাম সাইফুল ও কাইয়ূম মিয়া টিপু।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত ১৩ আসামি হলেন- খন্দকার মো. ইউনুস আলী ইউনুস (পলাতক), তারিক বিন জহুর তমাল (পলাতক), গোলাম মোস্তফা মোস্তফা, মো. আলাউদ্দিন (পলাতক), মো. ওবায়দুল কাদের তাহসিন (পলাতক), ইমরান হোসেন ইমরান (পলাতক), আজিজুর রহমান আজিজ (পলাতক), আল আমিন শেখ (পলাতক), রফিকুল ইসলাম (পলাতক), এএইচএম কিবরিয়া, মনিরুল হক পাভেল (পলাতক), মোহম্মদ কামরুল হাসান (পলাতক) ও মোশাররফ হোসেন মোশারফ (পলাতক)।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১৭
ইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।