ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

সাংবাদিক মনিরের পাসপোর্ট নবায়ন নিয়ে হাইকোর্টের রুল 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
সাংবাদিক মনিরের পাসপোর্ট নবায়ন নিয়ে হাইকোর্টের রুল 

ঢাকা: বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থানরত সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট কেন করে দেওয়া হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। 

এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসাইন ও বিচারপতি আতাউর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।  

দুই সপ্তাহের মধ্যে সরকারের সংশ্লিষ্ট দফতরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

অপর এক অন্তর্বতীকালীন আদেশে সাংবাদিক মনির হায়দারের পাসপোর্ট নবায়ন আবেদনের বর্তমান অবস্থা জানিয়ে ১০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরকে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে মনির হায়দারের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ।  

তিনি জানান, রাষ্ট্রের প্রত্যেক নাগরিকেরই পাসপোর্ট পাওয়ার অধিকার রয়েছে। মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) নবায়নের জন্য প্রয়োজনীয় ফি জমা দিয়ে নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে আবেদন করেন মনির হায়দার। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে তাকে পুনরায় ইস্যু করা পাসপোর্ট দেওয়া হয়নি। এমনকি না দেওয়ার কারণ বিষয়েও কোনো সদুত্তর দেওয়া হচ্ছিল না।  

এ অবস্থায় গতবছরের নভেম্বরের শেষের দিকে বাংলাদেশের কনসাল জেনারেলের কাছে লিখিত চিঠির মাধ্যমে তার পাসপোর্ট আবেদনের বিষয়টি জানতে চান। কিন্তু এরপরও এ বিষয়ে কোনো কিছু জানানো হয়নি।  

পরে পাসপোর্ট চেয়ে মনিরের পক্ষে তার ছোটভাই নজরুল ইসলাম খোকন হাইকোর্টে একটি রিট আবেদন করেন।  

এই রিটের শুনানি শেষে আদালত সোমবার এই রায় রুল জারি করেছেন বলে জানান মনজিল মোরসেদ।

দৈনিক মানবজমিনের তৎকালীন ডেপুটি এডিটর মনির হায়দার ২০০৪ সালের মার্চে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর আগে দেশের বিভিন্ন টেলিভিশনের টকশোতে নিয়মিত অংশ নিতেন। নাগরিক সংগঠন সুশাসনের জন্য নাগরিক-সুজনের নির্বাহী কমিটির সদস্য ছিলেন তিনি।  

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।