ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ছয় মামলায় মাহমুদুর রহমানের জামিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
ছয় মামলায় মাহমুদুর রহমানের জামিন

ঢাকা: গত ডিসেম্বরে ঢাকায় এক সেমিনারে বক্তব্যের জের ধরে ‘আমার দেশ’ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে দায়ের করা ছয় মামলায় জামিন দিয়েছেন হাইকোর্ট।

আদালতে হাজির হয়ে আবেদনের পর মঙ্গলবার (৩০ জানুয়ারি) মাহমুদুর রহমানকে আট সপ্তাহের জামিন দেন বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি জে বি এম হাসানের হাইকোর্ট বেঞ্চ।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আদিলুর রহমান খান শুভ্র।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশিরউল্লাহ।

পরে বশিরউল্লাহ বাংলানিউজকে বলেন, কুষ্টিয়া, দিনাজপুর, বরিশাল, যশোর, টাঙ্গাইল ও কুড়িগ্রামের দায়ের করা ছয় মামলায় মাহমুদুর রহমানকে আট সপ্তাহের আগাম জামিন দিয়েছেন আদালত।

এসব মামলায় বাদীরা অভিযোগ করেন, গত ১ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত একটি সেমিনারে আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান আওয়ামী লীগ সরকার, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধুর নাতনি ব্রিটিশ পার্লামেন্টের সদস্য টিউলিপ সিদ্দিক সম্পর্কে কটূক্তি করেন এবং অসত্য বক্তব্য দেন। এছাড়া তিনি জাতির জনকের পরিবারের নিরাপত্তা আইনের বিরুদ্ধে বক্তব্য দেন। একইসঙ্গে মাহমুদুর রহমান বাংলাদেশকে বহির্বিশ্বে হেয় প্রতিপন্ন করার উদ্দেশে খুন-গুম নিয়ে অসত্য তথ্য উপস্থাপন করেন, যা রাষ্ট্রদ্রোহের শামিল। মাহমুদুর রহমানের এসব বক্তব্য বাদী বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় দেখে ও পড়ে একে দেশদ্রোহী ধারণা করেন এবং দণ্ডবিধির ১২৪ (ক) ধারায় মামলা করার সিদ্ধান্ত নেন।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৮
ইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।