ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

অ্যাটর্নি জেনারেলের স্বস্তিবোধ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৮
অ্যাটর্নি জেনারেলের স্বস্তিবোধ

ঢাকা: নতুন প্রধান বিচারপতি নিয়োগে স্বস্তিবোধ করছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা মাহবুবে আলম।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকেলে বাংলানিউজকে দেওয়া এক প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, আমি খুব খুশি। স্বস্তিবোধ করছি।

অপেক্ষার অবসান হলো।
 
তিনি বলেন, এখন সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ প্রক্রিয়া ত্বরান্বিত হবে। শনিবার নতুন প্রধান বিচারপতির শপথ অনুষ্ঠানে অংশ নেবো। এছাড়া রোববার অ্যাটর্নি জেনারেল অফিসের পক্ষ থেকে প্রধান বিচারপতির কোর্টে নতুন প্রধান বিচারপতিকে অভিনন্দন জানাবো।
 
এর আগে দুপুরে দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।
 
গত বছরের ২ অক্টোবর একমাস ছুটির কথা জানিয়ে রাষ্ট্রপতি বরাবর চিঠি পাঠান পদত্যাগী প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তখন রাষ্ট্রপতি প্রধান বিচারপতির কার্যভার পালনের জন্য আপিল বিভাগের প্রবীণতম বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞাকে দায়িত্ব দেন।

পরে বিচারপতি সিনহা ১০ নভেম্বর পর্যন্ত ছুটিতে থাকার ইচ্ছা পোষণ করে আইন মন্ত্রণালয়ে চিঠি দিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলেন।

এর ধারাবাহিকতায় গত ১২ অক্টোবর প্রজ্ঞাপনও জারি করে আইন মন্ত্রণালয়। পরের দিন ১৩ অক্টোবর রাতে অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছাড়েন বিচারপতি সিনহা। সেখানে তিনি বড় মেয়ে সূচনা সিনহার বাসায় ওঠেন। অস্ট্রেলিয়া থেকে চিকিৎসার জন্য যান সিঙ্গাপুর।

১০ নভেম্বর সিঙ্গাপুরে অবিস্থত বাংলাদেশ হাইকমিশনে রাষ্ট্রপতি বরাবর পদত্যাগপত্র জমা দেন তিনি। পরের দিন ওই পদত্যাগপত্র রাষ্ট্রপতি কার্যালয়ে পৌঁছে। ১৪ নভেম্বর ওই পদত্যাগপত্র গ্রহণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। পদত্যাগ না করলে বিচারপতি সিনহার শেষ কর্মদিবস হতো ৩১ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৮
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।