ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

স্থানীয় সরকার সচিবসহ পাঁচজনের বিরুদ্ধে হাইকোর্টের রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৮
স্থানীয় সরকার সচিবসহ পাঁচজনের বিরুদ্ধে হাইকোর্টের রুল

ঢাকা: আদালতের আদেশ প্রতিপালন না করায় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবসহ পাঁচজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে করা এক আবেদনের শুনানি শেষে মঙ্গলবার (০৩ এপ্রিল) বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে মন্ত্রণালয়ের সচিব, উপ-সচিব ড. জুলিয়া মঈন, পিরোজপুরের জেলা প্রশাসক আবু আহমেদ সিদ্দিক, নাজিরপুর উপজেলা চেয়ারম্যান মো. নজরুল ইসলাম খান এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জুমুর বালাকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শামীমা ইসলাম মৌ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।

পরে এক বিজ্ঞপ্তিতে আইনজীবী শামীমা ইসলাম মৌ জানান, পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলার অফিস সহায়ক পদে অস্থায়ীভাবে নিয়োগপ্রাপ্ত মুক্তিযোদ্ধার সন্তান মো. শেখ সাদেককে স্থায়ী নিয়োগ না দিয়ে বাহির থেকে একই পদে লোক নিয়োগ দেয়।

এ ঘটনায় শেখ সাদেক হাইকোর্টে রিট দায়ের করেন। পরে ২০১৫ সালের ৯ মার্চ হাইকোর্ট সাদেককে স্থায়ীভাবে নিয়োগের নির্দেশ দেন।

ওই রায়ের বিরুদ্ধে ২০১৬ সালে সরকারের লিভ টু আপিল এবং গত বছর রিভিউ আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ।

এরপরও শেখ সাদেককে নিয়োগ দেওয়া না হলে তিনি সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেন। ওই মামলার শুনানি নিয়ে আদালত পাঁচ জনের বিরুদ্ধে রুল জারি করেন।  

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০১৮
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।