ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

সেই নাবিলার পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে রুল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
সেই নাবিলার পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে রুল

ঢাকা: রাজধানীর মোহাম্মদপুরে ট্রাকের ধাক্কায় রিকশা থেকে পড়ে এক বছরের শিশু নাবিলার মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে রুল জারি করেছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে সোমবার (১৯ নভেম্বর) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মো. আব্দুল হালিম।

সঙ্গে ছিলেন অ্যাডভোকেট জামিউল হক ফয়সাল।

পরে ব্যারিস্টার আব্দুল হালিম জানান, গত ২২ অক্টোবর এক বছরের শিশু নাবিলা তার মায়ের সঙ্গে রিকশাযোগে নিউমার্কেট থেকে মোহাম্মদপুর যাওয়ার পথে আসাদগেটের কাছে একটি ট্রাক তাদের রিকশায় পেছন থেকে ধাক্কা দেয়। পরে এ ঘটনায় শিশু নাবিলা মায়ের কোল থেকে ছিটকে পড়ে ট্রাকের নিচে চাপা পড়ে। পরে নিকটস্থ হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

ওই ঘটনার পর মোহাম্মদপুর থানা পুলিশ কর্তৃপক্ষ এ বিষয়ে কোন মামলা গ্রহণ করেনি এবং কোনো পদক্ষেপ নেয়নি। এ ঘটনায় কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়ে নোটিশ দিলেও বিবাদীপক্ষ জবাব দেয়নি। এরপর বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট) ও চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশন হাইকোর্টে জনস্বার্থে রিট দায়ের করে।

আব্দুল হালিম আরও জানান, আদালত আজ শিশুর পরিবারকে ৫০ লাখ টাকা কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, সড়ক পরিবহন ও সেতু সচিব, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনারসহ নয়জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এছাড়া আদালতের আদেশ পাওয়ার ৩০ দিনের মধ্যে নাবিলার মৃত্যুর পর কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা প্রতিবেদন আকারে জমা দিতে মোহাম্মদপুর থানার ওসিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি এ মামলার পরবর্তী শুনানির জন্য আগামী ৬ জানুয়ারি দিন নির্ধারণ করেছেন বলে জানান ব্যারিস্টার আব্দুল হালিম।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৮
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।