ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

দণ্ডিতদের ভোট নিয়ে যা বললেন অ্যাটর্নি জেনারেল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৮
দণ্ডিতদের ভোট নিয়ে যা বললেন অ্যাটর্নি জেনারেল অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

ঢাকা: নৈতিক স্খলন জনিত অপরাধে যার অন্যূন ২ বছরের দণ্ড হয় তাহলে তিনি নির্বাচনে অংশ গ্রহণ করতে পারবেন না। যে কোনো আদালতই দেক না কেনো, তিনি দণ্ডিত হলে নির্বাচন করতে পারবেন না।

শনিবার (০১ ডিসেম্বর) নিজ কার্যালয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এমন মন্তব্য করেন।

এর আগে যশোরের ঝিকরগাছা উপজেলার বরখাস্তকৃত চেয়ারম্যান ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যশোর-২ আসনে বিএনপির মনোনীত প্রার্থী সাবিরা সুলতানাকে বিচারিক আদালতের দেওয়া সাজা ও দণ্ড স্থগিত করে হাইকোর্টের আদেশ স্থগিত করেন আপিল বিভাগ।

একইসঙ্গে  শুনানির জন্য রোববার (০২ ডিসেম্বর) পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন।

এ আদেশের পর অ্যাটর্নি জেনারেল বলেন, নির্বাচনে অংশ নিতে পারছেন না এমন কথা বলে সাজা ও দণ্ড স্থগিত চেয়ে এক আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট সাবিরা সুলতানার দণ্ড ও সাজা স্থগিত করেছেন। আজকের চেম্বার জজ হাইকোর্টের আদেশ স্থগিত করেছেন।  

‘আগামীকাল যদি আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ চেম্বার জজের অর্ডারটাকে কোনো রকম রদবদল করে সে ক্ষেত্রে আলাদা। যদি না করেন তাহলে দণ্ডিত ব্যক্তি নির্বাচনে অংশ গ্রহণ করতে পারবেন না। সাবিনা সুলতানার ব্যাপারে এবং এর আগে আরও ৫ জনের বিষয়ে অর্ডার হয়েছে, তারও আগে এরশাদের সংসদে থাকা নিয়ে সর্বোচ্চ আদালতের সিদ্ধান্ত হয়ে গেছে। এটা সাংবিধানিক বিধি বিধান। যে কোনো দণ্ডিত ব্যক্তি নৈতিক স্খলন জনিত অপরাধে যার অন্যূন ২ বছররের দণ্ড হয় তাহলে তিনি নির্বাচনে অংশ গ্রহণ করতে পারবেন না। যে কোনো আদালতই দেক, তিনি দণ্ডিত হলে নির্বাচন করতে পারবেন না। কোন আদালত দিলো সেটা বড় কথা নয়। ’

এর মানে খালেদা জিয়াসহ সব দণ্ডিতরা অংশ নিতে পারবে না এমন প্রশ্নের জবাবে জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, হ্যাঁ এটা সাংবিধানিক বিধিবিধান। সংবিধানে স্পষ্ট ভাষায় বলা আছে। নতুন ভাবে সংযোজিত নয়। ১৯৭২ সাল থেকে সন্নিবেশিত।

বাংলাদেশ সময়:১৪৫০ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৮
ইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।