ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

টিকটকের অশ্লীল ভিডিও সরাতে লিগ্যাল নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, আগস্ট ৫, ২০২০
টিকটকের অশ্লীল ভিডিও সরাতে লিগ্যাল নোটিশ ছবি: সংগৃহীত

ঢাকা: টিকটক থেকে সব ধরনের অশ্লীল কনটেন্ট বা ভিডিও সরিয়ে ফেলা এবং এগুলো তৈরির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।
 
তথ্য সচিব এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের সচিব বরাবর বুধবার (৫ আগস্ট) এ নোটিশ পাঠান আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন।


 
নোটিশে বলা হয়, তথ্যপ্রযুক্তির যুগে মানুষ নিত্য নতুন আবিষ্কার সম্পর্কে অবগত হচ্ছে। এ বিষয়গুলো একদিকে যেমন মানুষের জীবন মানের উন্নতি সাধন করেছে, ঠিক তেমনি এ ক্ষেত্রে বিভিন্ন প্রকার অ্যাপসের সঠিক ব্যবহার না করার কারণে সমাজের একটি বড় অংশ বিশেষত তরুণ প্রজন্ম অনেক ক্ষেত্রে বিপথগামী হচ্ছে এবং এ থেকে রক্ষার জন্য আমাদের এখনই কার্যকর ব্যবস্থা গ্রহণ করা অত্যন্ত জরুরি।
 
ইদানিং লক্ষ্য করছি যে সোশ্যাল মিডিয়ায় বহুল ব্যবহৃত একটি অ্যাপস যেটিকে টিকটক অ্যাপস নামে অভিহিত করা হয়, এ অ্যাপসটি মূলত একটি কনটেন্ট ক্রিয়েটার অ্যাপস। এর মাধ্যমে বিভিন্ন জনসচেতনতা এবং সামাজিক ও মানবিক মূল্যবোধ সমৃদ্ধ বিভিন্ন কন্টেন্ট তৈরি করে সেটা সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচার করার কথা। কিন্তু আমাদের দেশে বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে দেখা যায়, এ অ্যাপসটি ব্যবহার করে এমন কিছু অশ্লীল কনটেন্ট তৈরি করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে, যার মাধ্যমে আমাদের কোমলমতি শিশু, কিশোর ও যুবক শ্রেণি বিপথগামী হচ্ছে এবং নানা রকম অপকর্মে জড়িয়ে পড়ছে।
 
নোটিশে আরও বলা হয়, অবাধ তথ্যপ্রবাহের সুযোগে এক শ্রেণির টিকটক ব্যবহারকারীরা টিকটক নামক অ্যাপসটি ব্যবহার করে অশ্লীল ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে। যা মুহূর্তের মধ্যে লাখ লাখ শিশু, কিশোর এবং যুবক শ্রেণির মধ্যে পৌঁছে যাচ্ছে এবং তাদের মধ্যে এর বিরূপ প্রতিক্রিয়া তৈরি হচ্ছে। এর মাধ্যমে অনেক ক্ষেত্রে তারা নানা রকম অপরাধে জড়িয়ে পড়ছে।
 
তাই এ নোটিশ প্রাপ্তির ৪৮ ঘণ্টার মধ্যে টিকটক থেকে সব ধরনের অশ্লীল কনটেন্ট বা ভিডিও সরিয়ে ফেলা এবং এগুলো তৈরির সঙ্গে যারা জড়িত, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে নোটিশে বলা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২০
ইএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।