ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

কোটি টাকা আত্মসাতের ঘটনায় রাজশাহীতে দুই ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২০
কোটি টাকা আত্মসাতের ঘটনায় রাজশাহীতে দুই ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড আদালত ভবন।

রাজশাহী: যমুনা ব্যাংকের রাজশাহী শাখার ১ কোটি ২৬ লাখ টাকা আত্মসাতের ঘটনায় রাজশাহীতে দুই ব্যাংক কর্মকর্তার ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাদের ৭০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।

রাজশাহীর বিভাগীয় স্পেশাল জজ মোসাম্মৎ ইসমত আরা এ রায় দেন।

গত ২৮ অক্টোবর রায় হলেও সোমবার (৯ নভেম্বর) এটি প্রকাশ করা হয়েছে।

দণ্ডপ্রাপ্ত আসামিরা হচ্ছেন- যমুনা ব্যাংকের রাজশাহী শাখার সাবেক সিনিয়র এক্সিকিউটিভ মো. আবরার হোসেন খান ও সিনিয়র এক্সিকিউটিভ অফিসার (ক্রেডিট) মাজহারুল ইসলাম। তাদের দুইজনকেই ব্যাংক থেকে চাকরিচ্যুত করা হয়েছে।

মামলার অপর একজন আসামি মারা গেছেন। তারা নাম খন্দকার মাইনুল ইসলাম। তিনি রাজশাহী শহরের একজন বিশিষ্ট ব্যবসায়ী ছিলেন। তিনি ঋণ গ্রহীতা ছিলেন।  

মামলার আরজি সূত্রে জানা গেছে, আসামিরা পরষ্পরের যোগসাজশ, প্রতারণা, জালিয়াতি ও সই জাল করে যমুনা ব্যাংকের ১ কোটি ২৬ লাখ টাকা আত্মসাত করেন। এই অভিযোগে ২০১৩ সালের ৩০ জুলাই নগরীর বোয়ালিয়া থানায় ব্যাংকের পক্ষ থেকে একটি মামলা দায়ের করা হয়।

পরবর্তী সময়ে মামলাটি দুদকে যায়। তদন্ত শেষে দুদকের সাবেক সহকারী পরিচালক (এখন অবসরপ্রাপ্ত) আমিনুর রহমান ২০১৭ সালের ১১ এপ্রিল আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। মামলার বিচার শেষে রাজশাহী বিভাগীয় স্পেশাল জজ মোসাম্মৎ ইসমত আরা রায় দেন।  

দুদকের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট শহীদুল বলেন, রায়ে আসামিদের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনিত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। আদালত প্রত্যেক আসামিকে ৫ বছর সশ্রম কারাদণ্ড এবং ৭০ লাখ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২০
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।