ঢাকা, সোমবার, ৫ মাঘ ১৪২৭, ১৮ জানুয়ারি ২০২১, ০৩ জমাদিউস সানি ১৪৪২

আইন ও আদালত

কুকুর অপসারণ বন্ধে জয়ার রিট কার্যতালিকা থেকে বাদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
কুকুর অপসারণ বন্ধে জয়ার রিট কার্যতালিকা থেকে বাদ ফাইল ফটো

ঢাকা: বেওয়ারিশ কুকুর অপসারণে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) কার্যক্রম বন্ধের নির্দেশনা চেয়ে অভিনেত্রী জয়া আহসান ও দু’টি সংগঠনের পক্ষে করা রিট আবেদন কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২৩ নভেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল দেবাশিষ ভট্টাচার্য্য।

পরে দেবাশিষ ভট্টাচার্য্য জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এখন আর কুকুর অপসারণ করছে না। যদি আবার এ কার্য্যক্রম চলে তখন ইচ্ছে করলে তারা (রিট আবেদনকারীরা) আবার আসতে পারবেন। এছাড়া  একটা আন্তঃমন্ত্রণালয় সভা হওয়ার কথা, সে সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে। মেয়রের সঙ্গে কথা বলে অ্যাটর্নি জেনারেল বিষয়টি আদালতে বলেছেন। এরপর আদালত রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন।

সাকিব মাহবুব বলেন, অ্যাটর্নি জেনারেল মেয়রের সঙ্গে কথা বলে আদালতকে জানিয়েছেন, ডিএসসিসি কুকুর অপসারণ করছে না। যদি ভবিষ্যতে করতে চায় তবে আবেদনকারীসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেই পদক্ষেপ নিতে হবে।

গত ১৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার অভিনেত্রী জয়া আহসান ও দু’টি সংগঠনের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করা হয়।

সংগঠন দু’টি হলো-অভয়ারণ্য ও পিপলস ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার।

আবেদনে স্বাস্থ্য সচিব, প্রাণিসম্পদ সচিব ও আইন সচিব এবং ডিএসসিসিসহ সংশ্লিষ্ট আট জনকে বিবাদী করা হয়।

ওই সময় আবেদনকারীর আইনজীবীরা জানান, ২০১৯ সালের প্রাণী কল্যাণ আইনের ৭ ধারা অনুযায়ী কুকুরসহ বেওয়ারিশ প্রাণী অপসারণ করা যাবে না। অথচ টিএসসি ও ধানমন্ডি থেকে বেওয়ারিশ কুকুর তুলে নিয়ে মাতুয়াইলে ছেড়ে দিয়েছে ডিএসসিসি।

রিট আবেদনে বেওয়ারিশ কুকুরগুলো স্থানান্তরে ডিএসসিসির উদ্যোগ কেন বে-আইনি ঘোষণা করা হবে না এ মর্মে রুল জারির আরজি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa