ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

আইন ও আদালত

পাসপোর্ট জমা রাখার শর্তে নাইজেরিয়ান নাগরিকের জামিন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২১
পাসপোর্ট জমা রাখার শর্তে নাইজেরিয়ান নাগরিকের জামিন

ঢাকা: পাসপোর্ট জমা রাখা শর্তে নাইজেরিয়ান নাগরিক আজাহ অ্যানাওচুকওয়া ওনিয়ানুসির জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ।
 
হাইকোর্টে পাওয়া তার জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদন খারিজ করে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

 

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী বিএম ইলিয়াস কচি। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।   
 
স্টুডেন্ট ভিসায় দুই বছর আগে বাংলাদেশে আসেন নাইজেরিয়ান নাগরিক আজাহ অ্যানাওচুকওয়া ওনিয়ানুসি। বেসরকারি আশা বিশ্ববিদ্যালয়ে বি ফার্মায় ভর্তি হয়ে এক পর্যায়ে গার্মেন্ট ব্যবসা শুরু করেন। এর আড়ালে নতুন মাদক আইসের (ক্রিস্টাল মিথাইল এমফিটামিন) বাণিজ্য শুরু করেন তিনি।

২০১৯ সালের ২৮ জুন রাজধানীর সেগুনবাগিচায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রধান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত পরিচালক (গোয়েন্দা শাখা) মো. মোসাদ্দেক হোসেন রেজা।

তিনি বলেন, গোপন তথ্যের ভিত্তিতে নাইজেরিয়ান ড্রাগ ডিলার আজাহ অ্যানাওচুকওয়ার আইস ব্যবসার কথা জানা যায়। পূর্ব পরিকল্পনা অনুযায়ী মাদক কেনার ফাঁদ পেতে ২৭ জুন রাজধানীর খিলক্ষেতের হোটেল লা মেরিডিয়ানের পাশ থেকে ৫০ গ্রাম আইসসহ তাকে আটক করা হয়। পরে ভাটারা এলাকার বাসা থেকে আরো ৪৭২ গ্রাম আইস জব্দ করা হয়।

উগান্ডা থেকে আইসের চালানটি ডিএইচএল কুরিয়ার সার্ভিসের মাধ্যমে ঢাকায় আসে। নাইজেরিয়ায় অবস্থানকারী তার বাবা ও মা অসুস্থ ছিলেন। সম্প্রতি তার মা মারা যাওয়ার পর তিনি দেশে ফেরার চেষ্টায় ছিলেন। সেজন্য তার কাছে থাকা আইস বিক্রির চেষ্টা করে আসছিলেন।

ওই সময়ে জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, তিনি স্টুডেন্ট ভিসায় বাংলাদেশে আসেন। দুই বছর ধরে ঢাকায় অবস্থান করছেন। এক পর্যায়ে গার্মেন্ট ব্যবসার জন্য তিনি ব্যাংকক, মালয়েশিয়া, ভারত, উগান্ডা, কেনিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর যাতায়াত করেছেন। এ ব্যবসা সামনে দেখিয়ে আড়ালে তিনি আসলে আইসের ব্যবসা চালিয়ে আসছিলেন।
পরে তার বিরুদ্ধে ভাটারা থানায় একটি মামলা হয়।  

ওই মামলায় হাইকোর্ট গত বছরের ৩০ সেপ্টেম্বর তাকে জামিন দেন। এরপর রাষ্ট্রপক্ষ এর বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন। বৃহস্পতিবার সে আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। তবে বিচার শেষ না হওয়া পর‌্যন্ত তার পাসপোর্ট জমা রাখার শর্ত দেওয়া হয়েছে।

**গার্মেন্ট ব্যবসার আড়ালে মাদক ‘আইসের’ ডিলার
বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২১
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।