ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

৪৬৬ জন সরকারি গাড়ি চালক নিয়োগের বিজ্ঞপ্তি স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২১
৪৬৬ জন সরকারি গাড়ি চালক নিয়োগের বিজ্ঞপ্তি স্থগিত

ঢাকা: ৪৬৬ জন গাড়ি চালক নিয়োগে সরকারি যানবাহন অধিদপ্তরের দেওয়া নিয়োগ বিজ্ঞপ্তি স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে সরকারি যানবাহন অধিদপ্তরের কমিশনার ও পরিচালকের (নৌ) বিরুদ্ধে আদালত অবমাননার রুল জারি করেছেন উচ্চ আদালত।

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে মাস্টার রোলে কর্মরত ২৮ চালকের করা এক আবেদেনের শুনানি নিয়ে মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল ও আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান।

পরে আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান বলেন, দেশের বিভিন্ন ইউএনও কার্যালয়ে মাস্টার রোলে নিয়োগ পাওয়া চালকদের চাকরি না দিয়ে পরিবহন পুল চালক নিয়োগে ২০১৭ সালে আগস্ট ও সেপ্টেম্বরে দুটি নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। এর বৈধতা চ্যালেঞ্জ করে বিভিন্ন উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে মাস্টার রোলে কর্মরত ২৮ চালক হাইকোর্টে রিট করেন। ওই রিটে জারি রুলের চূড়ান্ত শুনানি নিয়ে দুটি বিজ্ঞপ্তি অবৈধ ঘোষণা করে ২০১৮ সালের ৩ অক্টোবর রায় দেন হাইকোর্ট। রায়ে ওই ২৮ চালকদের ৩০ দিনের মধ্যে স্থায়ী নিয়োগ দিতে নির্দেশ দেন।

আবদুস সাত্তার পালোয়ান আরও বলেন, দুই বছর অতিবাহিত হলেও কোনো প্রকার আপিল কিংবা রায় বাস্তবায়ন না করে ফের চলতি বছরের ৭ জানুয়ারি ৪৬৬ জন চালক নিয়োগে বিজ্ঞপ্তি দেয় সরকারি যানবাহন অধিদপ্তর। তখন ২৮ জন চালক হাইকোর্টে আদালত অবমাননার আবেদন করেন। ওই আবেদনের শুনানি নিয়ে ৭ জানুয়ারির বিজ্ঞপ্তির ৪৬৬ জন চালক নিয়োগের অংশ স্থগিত করেন। একইসঙ্গে সরকারি যানবাহন অধিদপ্তরের কমিশনার এবং পরিচালকের  (নৌ) বিরুদ্ধে রায় অমান্য করার অভিযোগে আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।