ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আইন ও আদালত

২৩ বছরের কারাবন্দি জীবনের অবসান হচ্ছে পটুয়াখালীর মানিকের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০১ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২১
২৩ বছরের কারাবন্দি জীবনের অবসান হচ্ছে পটুয়াখালীর মানিকের

ঢাকা: ১৯৯৭ সালের ১৮ অক্টোবর। পটুয়াখালীতে নৌ ডাকাতিকে কেন্দ্র করে এক ব্যক্তি নিহন হন।

ওই ঘটনার পরদিন গ্রেফতার হন মানিক ওরফে আব্দুল মানিক।

সেই থেকে কারাবন্দি জীবনের শুরু হয় মানিকের। এরমধ্যে তার যাবজ্জীবন সাজা হয় বিচারিক আদালতে। যেটা বহাল থাকে হাইকোর্ট বিভাগে। এর বিরুদ্ধে আপিল বিচারধীন থাকা অবস্থায় জামিন আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (২৯ এপ্রিল) তাকে জামিন দেন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ভার্চ্যুয়াল আপিল বিভাগ।

আদালতে মানিকের পক্ষে ছিলেন আইনজীবী মো. আরিফুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ।

আরিফুল ইসলাম জানান, পটুয়াখালীতে ১৯৯৭ সালের ১৮ অক্টোবর একটি নৌ-ডাকাতির ঘটনায় এক ব্যক্তি মারা যান। ওই ঘটনায় আবুল কাশেম নামের একজন মামলা করেন। এই মামলায় সেবছর ১৯ অক্টোবর গ্রেফতার হন মানিক। সেই থেকে তিনি জেলে। এখন তার বয়স ৫৭।
 
তিনি আরও জানান, এই মামলার বিচার শেষে ২০০৬ সালের ২৪ আগস্ট মানিককে যাবজ্জীবন কারাদণ্ড দেন বিচারিক আদালত। এর বিরুদ্ধে জেল আপিলের ২০১০ সালের ২ ডিসেম্বর হাইকোর্ট বহাল রাখেন। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন মানিক। ওই আবেদন বিচারাধীন থাকা অবস্থায় তিনি জামিন আবেদন করেন। বৃহস্পতিবার আপিল বিভাগ ২৩ বছর ধরে কারাগারে থাকা মানিককে জামিন দিয়েছেন।    

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, এপ্রিল ২৯,২০২১
ইএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।