ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আইন ও আদালত

আদালতের স্বাভাবিক কার্যক্রম চেয়ে আবেদন 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, মে ২২, ২০২১
আদালতের স্বাভাবিক কার্যক্রম চেয়ে আবেদন 

ঢাকা: স্বাস্থ্যবিধি মেনে জেলা ও দায়রা জজ আদালত, মহানগর দায়রা জজ আদালত, সি জে এম আদালত এবং সি এম এম আদালতসহ সব আদালতের স্বাভাবিক কার্যক্রম চেয়েছে জেলা আইনজীবী সমিতি।

ইতোমধ্যে এ বিষয়ে তারা প্রধান বিচারপতি কাছে আবেদন করেছেন ঢাকা আইনজীবী সমিতি, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি ও সিলেট জেলা আইনজীবী সমিতির প্রধানরা।

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির আবেদনে বলা হয়, মহামারি করোনা ভাইরাসের আপদকালীন পরিস্থিতিতে দ্বিতীয় পর্যায়ে গত ৫ এপ্রিল থেকে সরকার সারাদেশে লকডাউন ঘোষণা করলে দেশের সব আদালতের শারীরিক উপস্থিতিতে বিচারিক কার্যক্রম বন্ধ হয়ে যায় এবং আগের ন্যায় ভার্চ্যুয়াল কোর্ট চালু করা হয়।  

আবেদনে বলা হয়, ভার্চ্যুয়্যাল কোর্টের কার্যক্রম পরিচালনা পদ্ধতি অনেক ধীরগতির। ইন্টারন্টে সংযোগ বিচ্ছিন্ন হওয়া, ধীরগতি, অবকাঠামোগত সুবিধার অভাব, পর্যাপ্ত যন্ত্রপাতির স্বল্পতা, যথাযথভাবে শুনানি করতে সমস্যা হওয়া ও সিস্টেমের কারণে অধিক সংখ্যক আইনজীবী এ কার্যক্রমের সঙ্গে সংযুক্ত হতে পারেন না। এ পদ্ধতিতে শুধুমাত্র মামলা শুনানি ভার্চ্যুয়্যালি হলেও অন্যান্য কার্যক্রমে যেমন, ওকালতনামা প্রদান, মামলার নথিপত্র দেখা, বেইল বন্ড নেওয়া ও জেল খানায় জমা দেওয়া ইত্যাদি কার্যক্রম সংশ্লিষ্ট দপ্তরে সশরীরে গিয়ে সম্পন্ন করতে হয়।

এমতাবস্থায় করোনা পরিস্থিতি বিষয় বিবেচনায় কঠোরভাবে স্বাস্থ্যবিধি রক্ষা করে আদালতের নিয়মিত কার্যক্রম সীমিত পরিসরে অর্থাৎ ফৌজদারি মামলার ক্ষেত্রে জামিন শুনানি, আত্মসমর্পণ এবং আইনজীবীর মাধ্যমে নিয়মিত মামলাসমূহের হাজিরা প্রদান, নিষেধাজ্ঞা শুনানি চালু করার নির্দেশনা দিতে আবেদন জানায় এই আইনজীবী সমিতি।  

ঢাকা আইনজীবী সমিতির আবেদনে বলা হয়, করোনা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন ধরে লকডাউনের কারণে আদালতগুলোর স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। বর্তমানে সামান্য পরিসরে আদালতের ভার্চ্যুয়াল কার্যক্রম চললেও বাকি সব কার্যক্রম বন্ধ রয়েছে। এতে বিচারাধীন মামলা-মোকদ্দমার জট বাড়ছে, বিচার বিলম্বিত হচ্ছে। বিচারপ্রার্থীরা ন্যায়বিচার হতে বঞ্চিত হচ্ছে। এমতবস্থায় ঢাকা আইনজীবী সমিতির বেশির ভাগ আইনজীবী পেশাগত দায়িত্ব পালন করতে না পারায় আর্থিক সংকটের সম্মুখীন। আইনজীবীদের আইন পেশা ব্যতিত অন্য কোন পেশা বা আয়ের উৎস নেই। কাজেই উল্লেখিত সমস্যা নিরসনের লক্ষ্যে স্বাস্থ্যবিধি মেনে আদালতের স্বাভাবিক কার্যক্রম চালু করা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

কঠোর স্বাস্থ্যবিধি মেনে আদালতে বিচারকাজ পরিচালনার জন্য আবেদন করেছে সিলেট জেলা আইনজীবী সমিতি।  

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, মে ২২, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।