ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আইন ও আদালত

ডেসটিনির দিদারুল: জামিন দিলে দেশ ছেড়ে পালাতে পারেন: হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, মে ২৫, ২০২১
ডেসটিনির দিদারুল: জামিন দিলে দেশ ছেড়ে পালাতে পারেন: হাইকোর্ট

ঢাকা: মানি লন্ডারিং মামলায় ডেসটিনি গ্রুপের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল (অব.) দিদারুল আলমকে জামিন দেওয়া হলে তিনি দেশ ছেড়ে পালাতে পারেন। তার জামিন খারিজ করে ২০১৮ সালে দেওয়া এক রায়ে এমন মন্তব্য করেছেন হাইকোর্ট।

সম্প্রতি ওই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়েছে।

রায় প্রকাশের বিষয়টি মঙ্গলবার (২৫ মে) নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

২০১৮ সালের ১৪ আগস্ট বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ ওই রায় দেন।

রায়ে আদালত বলেছেন, এ মামলা ১ হাজার ৯৩৫ কোটি ৫৩ লাখ ২০ হাজার টাকা পাচার সম্পর্কিত। এ অবস্থায় দিদারুল আলমকে জামিন দেওয়া হলে দেশ ছেড়ে পালাতে পারেন। এছাড়া মামলার সাক্ষীদের প্রভাবিত করবেন। মামলার গুরুত্ব বিবেচনায় আবেদন খারিজ করা হলো।  

এ মামলয় জামিন আবেদনের পক্ষে ছিলেন ব্যারিস্টার এম মইনুল ইসলাম। দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না।

ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডে ও ডেসটিনি ট্রি প্ল্যানটেশনের বিরুদ্ধে আর্থিক অর্থবছর ২০০৯-২০১০ থেকে ২০১৩ সালের ৩১ মার্চ পর্যন্ত অর্থ স্থানান্তর ও হস্তান্তরের মাধ্যমে মানি লন্ডারিংয়ের অভিযোগ তোলে দুদক। পরে ২২ জনকে আসামি করে ২০১২ সালের ৩১ জুলাই কলাবাগান থানায় মামলা দায়ের করে দুদক। মামলাটি বর্তমানে সাক্ষ্যগ্রহণ পর্রায়ে রয়েছে।

এর আগেই ২০১২ সালের ২০ অক্টোবর দিদারুল আলমকে গ্রেফতার করা হয়। সেই থেকে তিনি কারাবন্দী।

২০১৬ সালের ৬ নভেম্বর ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালত তার জামিনের আবেদন খারিজ করে দেন। এ আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করেছিলেন দিদারুল আলম। ২০১৮ সালের ১৪ আগস্ট সেই আবেদনও খারিজ করেন হাইকোর্ট।  

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, মে ২৫, ২০২১
ইএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।