ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আইন ও আদালত

সুরক্ষা নিয়ে আদালত চালু করতে হবে: খন্দকার মাহবুব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, মে ২৯, ২০২১
সুরক্ষা নিয়ে আদালত চালু করতে হবে: খন্দকার মাহবুব

ঢাকা: ‘বর্তমান অবস্থার মধ্যে সব আদালতগুলোকে সুরক্ষা নিয়ে চালু করতে হবে। যেহেতু গণপরিবহনসহ অন্যান্য প্রতিষ্ঠান চলতেছে, বিচার বিভাগকে সংকুচিত করা উচিত নয়’।


শনিবার (২৯ মে) এক প্রেস ব্রিফিংয়ে এমন মন্তব্য করেছেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক এ সভাপতি বলেন, করোনার আগেই আমাদের বিচার বিভাগে মামলার সংখ্যা এত বেশি ছিল,  একটা সংকট পূর্ণ অবস্থায় ছিল। করোনার পরে দীর্ঘদিন নিম্ন আদালত উচ্চ আদালতে মামলা নিষ্পত্তির না হওয়ার কারণে সেই সংকট একটা ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে।

খন্দকার মাহবুব হোসেন বলেন, বর্তমানে গণপরিবহণসহ সব কিছু খুলে দেওয়া হয়েছে। অথচ বিচার বিভাগ এমন একটা অবস্থায় রয়েছে যে, মানুষ বিচার না পেয়ে হতাশার মধ্যে রয়েছে। আমি মনে করি দীর্ঘদিন যদি এ অবস্থা চলে আর বর্তমানে মামলার যে জট আছে তা দ্রুত যদি নিষ্পত্তি না করা হয়, তাহলে মানুষের বিচারের প্রতি অনীহা হবে। বিচারের প্রতি আস্থা না থাকার ফলে একটা অরাজক পরিস্থিতির সৃষ্টি হবে।

তার মতে, এই অবস্থায়ও মোটামুটি সুরক্ষা নিয়ে চলতে পারে তার ব্যবস্থা করতে হবে। পেশাগতকাজে যে আইনজীবীরা আদালতে যান তাদেরকে করোনা ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করতে হবে।

বর্তমান অবস্থার মধ্যে সব আদালতগুলোকে সুরক্ষা নিয়ে চালু করতে হবে। যেহেতু গণপরিবহনসহ অন্যান্য প্রতিষ্ঠান চলতেছে, বিচার বিভাগকে সংকুচিত করা উচিত নয় বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, মে ২৯, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।