ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আইন ও আদালত

আইনজীবীদের ১০ শতাংশ মামলা ফ্রি করা উচিত: প্রধান বিচারপতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, জুন ২৯, ২০২১
আইনজীবীদের ১০ শতাংশ মামলা ফ্রি করা উচিত: প্রধান বিচারপতি

ঢাকা: একজন আইনজীবীকে কম করে হলেও ১০ শতাংশ মামলা ফ্রি (বিনামূল্যে) পরিচালনা করা উচিত বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

মঙ্গলবার (২৯ জুন) ভার্চ্যুয়াল আপিল বিভাগে একটি মামলার শুনানিতে এমন মন্তব্য করেন তিনি।

 

ওই সময় সংশ্লিষ্ট মামলার আইনজীবী যুক্ত ছিলেন না। পরে আদালতে যুক্ত হয়ে তিনি সময় প্রার্থনা করেন। এ সময় আদালত বলেন, অ্যাডভোকেট অন রেকর্ড হবেন আর শুনানির সময় উপস্থিত থাকবেন না, তা কেমনে হয়। এটি কি ছেলে খেলা পেয়েছে। কেউ না থাকলে স্টেট ডিফেন্স (রাষ্ট্রীয় খরচে নিযুক্ত আইনজীবী) আইনজীবী নিয়োগ দিয়ে মামলা শেষ করে দেবো।  

তবে এসব মামলা পরিচালনার জন্য রাষ্ট্রীয় ডিফেন্স আইনজীবীদের জন্য বরাদ্দকৃত টাকার পরিমাণ বাড়ানো উচিত বলে মন্তব্য করেন আদালত।  

প্রধান বিচারপতি বলেন, আইন পেশা একটি সেবামূলক পেশা। অসহায়, অসচ্ছলদের জন্য একজন আইনজীবীকে শতকরা ১০টি মামলা ফ্রি করে দেওয়া উচিত।  

এ সময় আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী বলেন, দেশের বাইরে তো নতুন করে আইনজীবীদের রিনিউ (লাইসেন্স নবায়ন) করতে হয়। সেখানে তখন ব্যাখ্যা দিতে হয় কয়টা মামলা প্রো বোনো (জনস্বার্থে) করেছেন। তা না হলে লাইসেন্স রিনিউ করতে দেয় না।

তখন যুক্ত থাকা জ্যেষ্ঠ আইনজীবী মুনসুরুল হক চৌধুরী বলেন, আমাদের এখানে এটা হলে তো ভালোই হয়। আমরাও চাই। আমি ব্যক্তিগতভাবে মনে করি, এটা করা যায়।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, জুন ২৯, ২০২১
ইএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।