ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

আইন ও আদালত

জাবির ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি নিয়োগ স্থগিত 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫০ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
জাবির ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি নিয়োগ স্থগিত 

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি হিসেবে অধ্যাপক ড. মুহাম্মদ নজরুল ইসলামের নিয়োগ কার‌্যক্রম ৩০ দিনের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।  

একই বিভাগের অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদের রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে সোমবার (২৬ জুলাই) বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন আব্দুল আলিম মিয়া জুয়েল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

গত ১৮ জুলাই চেয়ারম্যান নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো. মঞ্জুরুল হাসানের নিয়োগের মেয়াদ ২৫ জুলাই শেষ হবে। এ বিভাগের জ্যেষ্ঠতম শিক্ষক অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদের বিরুদ্ধে একটি তদন্ত চলমান রয়েছে। এ অবস্থায় ভূগোল ও পরিবেশ বিভাগের তৎপরবর্তী জ্যেষ্ঠতম শিক্ষক অধ্যাপক ড. মুহম্মদ নজরুল ইসলামকে ২৬ জুলাই থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর‌্যস্ত ওই বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব দেওয়া হলো। তিনি প্রচলিত নিয়ম অনুযায়ী সুবিধাদি ভোগ করবেন।

পরে আইনজীবী আব্দুল আলিম মিয়া জুয়েল জানান, ড. মো. শাহেদুর রশিদ ওই বিভাগের একজন সিনিয়র শিক্ষক। আইন অনুযায়ী পরবর্তী সভাপতি পদ তিনিই প্রাপ্য। কিন্তু তাকে সভাপতি না করে তার থেকে একজন জুনিয়রকে ওই বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে নিয়োগ দেওয়া হয়।

এর বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করেন শাহেদুর রশিদ।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জুলাই ২৬, ২০২১
ইএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa