ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আইন ও আদালত

সিরাজগঞ্জে লিটন হত্যা: চূড়ান্ত রায়ে ২ জনের মৃত্যুদণ্ড বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০২১
সিরাজগঞ্জে লিটন হত্যা: চূড়ান্ত রায়ে ২ জনের মৃত্যুদণ্ড বহাল

ঢাকা: ২০০৫ সালে সিরাজগঞ্জে মাইক্রোবাসচালক লিটন হত্যা মামলায় দু’জনের মৃত্যুদণ্ড বহাল রেখেছেন আপিল বিভাগ।
 
মৃত্যুদণ্ডের বিরুদ্ধে তাদের আপিল খারিজ করে সোমবার (৯ আগস্ট) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ভার্চ্যুয়াল আপিল বেঞ্চ এ রায় দেন।

আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী শিরিন আফরোজ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।   
  
২০১৭ সালের ১৯ জানুয়ারি হাইকোর্ট বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন দিয়ে আসামিদের ফৌজদারি আপিল খারিজ করেছিলেন। এরপর আসামিরা আপিল বিভাগে আপিল করেছিলেন।  
 
মামলার নথি থেকে জানা যায়, ২০০৫ সালের ২৫ এপ্রিল উল্লিখিতআসামিরা বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতাল থেকে চালক লিটনের মাইক্রোবাস ভাড়া করেন। তারপর মাইক্রোবাসে চড়ে তারা রংপুর জেলার পলাশবাড়িতে গিয়ে লিটনকে মাদক মিশ্রিত দ্রব্য খাইয়ে শ্বাসরোধ করে হত্যা করেন। এরপর বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে কামারখন্দ উপজেলার ভারাঙ্গা এলাকায় তার মরদেহ ফেলে রেখে যান।  

পরে পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতাল মর্গে পাঠিয়ে বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানায় একটি হত্যা মামলা করে।

এ মামলায় ২০১১ সালের ৯ জুন সিরাজগঞ্জ জেলা ও দায়রা জজ মো. আব্দুল সালেক দু’জনকে মৃত্যুদণ্ড দেন। তারা হলেন- রংপুর জেলা সদরের হাসানপুর গ্রামের মৃত মজিদ মিয়ার ছেলে আলামীন ও বগুড়া জেলার শিবগঞ্জ থানার রোহা চরপাড়া গ্রামের নান্নু মিয়ার ছেলে খোকন আকন্দ।  
 
পরে আসামিদের জেল আপিল ও মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের শুনানি হয় হাইকোর্টে। হাইকোর্ট ২০১৭ সালের ১৯ জানুয়ারি মৃত্যুদণ্ডাদেশে অনুমোদন দেন।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, আগস্ট ৯, ২০২১
ইএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।