ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আইন ও আদালত

সহযোগীসহ ঈশিতা ফের রিমান্ডে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, আগস্ট ৯, ২০২১
সহযোগীসহ ঈশিতা ফের রিমান্ডে

ঢাকা: শাহ আলী থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় প্রতারণার অভিযোগে গ্রেফতার ইশরাত রফিক ঈশিতা এবং তার সহযোগী মোহাম্মদ শহিদুল ইসলামের ফের দুইদিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (৯ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহমুদা আক্তার রিমান্ডের এ আদেশ দেন।

এদিন মাদক এবং প্রতারণার মামলায় ৬ দিনের রিমান্ড শেষে দুইজনকে আদালতে হাজির করা হয়। এ সময় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাদের গ্রেফতার দেখানোসহ ৫ দিনের রিমান্ড আবেদনের উপর শুনানি হয়।

তদন্ত কর্মকর্তা শাহ আলী থানার উপপরিদর্শক মাসুদ রানার রিমান্ড আবেদনে বলা হয়, আসামিরা দীর্ঘদিন ধরে পরস্পর যোগসাজশে একে অপরের সহযোগিতায় ইচ্ছাকৃতভাবে ডিজিটাল প্ল্যাটফর্ম, সোশ্যাল মিডিয়া, ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া ব্যবহার করে প্রতারণা করে আসছে। ডিজিটাল ডিভাইস ব্যবহার করে প্রচার-প্রচারণার মাধ্যমে নিজেদের খ্যাতিমান হিসেবে অধিষ্ঠিত করে নানাবিধ অপরাধ কার্যক্রমের সঙ্গে যুক্ত আছে। নিজস্ব এজেন্ডা বাস্তবায়নে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নিজেদের ভুয়া সাফল্য ও আন্তর্জাতিক মানবাধিকার ও নিরাপত্তা বিষয়ক বিভিন্ন সংগঠনের সঙ্গে সম্পৃক্ত মিথ্যাচার ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচারে লিপ্ত থেকে মিথ্যাচারের মাধ্যমে প্রতারণা করে আসছে।

আরও বলা হয়, তারা অ্যাওয়ার্ড বিষয়ক অনুষ্ঠানের এডিটিং করা ভুয়া ছবি ও সনদ তৈরি করে গণমাধ্যমে পাঠিয়ে ও ভার্চ্যুয়াল জগতে প্রচারণা করতো। ইয়াং ওয়ার্ল্ড লিডারস ফর হিউম্যানিটি নামে একটি অনিবন্ধন ও অননুমোদিত সংগঠন পরিচালনা করতো। ফেসবুক পেজ ওয়ান লিঙ্কডিন আইডি রয়েছে। যার সদর দপ্তর নিউইয়র্কে অবস্থিত বলে প্রচারণা করছে। ফেসবুক পেজের মাধ্যমে দেশ ও আন্তর্জাতিক পরিমন্ডলে প্রতারণা নেটওয়ার্ক তৈরি করে এরই মধ্যে বিভিন্ন দেশে প্রতিনিধি নিয়োগ করে আসছে। প্রাথমিক তদন্তে তাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যাচ্ছে।

এ অবস্থায় তাদের ৫ দিনের রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন তদন্ত কর্মকর্তা।

এদিন আসামিদের পক্ষে অ্যাডভোকেট মো. ফোরকান রিমান্ড বাতিলের আবেদন করেন। তিনি বলেন, ‘আসামিরা নিরাপরাধ। অন্যায়ভাবে তাদের মামলায় জড়ানো হয়েছে। ঈশিতা সত্যিকারের একজন চিকিৎসক। তার কাগজপত্র আদালতে দাখিল করা হয়েছে। তিনি অসুস্থ। ঠিকমত হাঁটতে পারছেন না। তার সুচিকিৎসার প্রয়োজন। এ অবস্থায় তার রিমান্ড বাতিলের আবেদন করে চিকিৎসা দেওয়ার জন্য আবেদন জানাচ্ছি। উভয়পক্ষের শুনানি শেষে আদালত প্রত্যেকের দুই দিনের রিমান্ডের আদেশ দেন। একইসঙ্গে ঈশিতাকে কারাবিধি মোতাবেক চিকিৎসার ব্যবস্থা করতে নির্দেশ দেন আদালত।

গত ২ আগস্ট প্রতারণা ও মাদক মামলায় এ দুই আসামির তিন দিন করে ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এর আগে ১ আগস্ট পুলিশের এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) হাতে রাজধানীর মিরপুর থেকে গ্রেফতার হন উচ্চাভিলাষী তরুণ চিকিৎসা বিজ্ঞানী ও গবেষক ওরফে বিশিষ্ট আলোচক ওরফে ডিপ্লোম্যাট ওরফে ব্রিগেডিয়ার জেনারেল ওরফে বিশেষজ্ঞ চিকিৎসক ইশরাত রফিক ঈশিতা (আইপিসি)। পরে কথিত এ তরুণ চিকিৎসা বিজ্ঞানী ও গবেষক ঈশিতা ও তার সহযোগী দিনারের নামে র‌্যাব-৪ বাদী হয়ে শাহ আলী থানায় মামলা দায়ের করে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২১
কেআই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।