ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আইন ও আদালত

স্বল্প সময়ে ন্যায়বিচার পেলে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
স্বল্প সময়ে ন্যায়বিচার পেলে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হবে

ঢাকা: বিচার বিভাগ জাতির পিতার আদর্শকে ধারণ করে আইনের শাসন এবং সবার জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় নিরন্তর কাজ করে যাচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

রোববার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

হাইকোর্ট বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমের সঞ্চালনায় ভার্চ্যুয়াল আলোচনায় আপিল বিভাগের চারজন বিচারপতি এবং হাইকোর্ট বিভাগের ২২ জন বিচারপতি বক্তব্য দেন।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, বাঙালির স্বাধিকার, বাঙালির স্বাধীনতা, একাত্তরের মুক্তিযুদ্ধ—যা বলা হোক না কেন সেই শব্দগুলোর অপর নাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু অন্যায়ের কাছে মাথা নত করেননি বলে তার জীবনের অনেকটা সময় কারাগারে কেটেছে। আদর্শ এবং মূল্যবোধ থেকে তিনি এক পা পিছু হটেননি।

তিনি বলেন, গণতন্ত্র এবং আইনের শাসনকে সুসংহত করতে বঙ্গবন্ধু জীবনের শেষদিন পর্যন্ত প্রাণান্তকর সংগ্রাম করেছেন। ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর তিনি আমাদের একটি সংবিধান উপহার দেন।

দেশের মানুষ স্বল্প সময়ে ন্যায়বিচার পেলে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন হবে। বাংলাদেশের বিচার বিভাগ জাতির পিতার আদর্শকে ধারণ করে আইনের শাসন এবং সবার জন্য ন্যায়বিচার প্রতিষ্ঠায় নিরন্তর কাজ করে যাচ্ছে এবং যাবে, বলেন প্রধান বিচারপতি।

দ্রুততম সময়ে এবং স্বল্প খরচে দেশের বিচারপ্রার্থী জনগণকে সুবিচার পৌঁছে দেওয়ার জন্য সংশ্লিষ্ট সবাইকে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

শোক সভা শেষে পঁচাত্তরের ১৫ আগস্টে নিহত জাতির পিতা এবং তার পরিবারের সদস্যবর্গসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান।

বাংলাদেশ সময়: ২১০১ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।