ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আইন ও আদালত

বিদ্যুৎস্পৃষ্টে অঙ্গহানি হওয়া শিশুকে ক্ষতিপূরণ কেন নয়: হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৩ ঘণ্টা, আগস্ট ২২, ২০২১
বিদ্যুৎস্পৃষ্টে অঙ্গহানি হওয়া শিশুকে ক্ষতিপূরণ কেন নয়: হাইকোর্ট

ঢাকা: বাড়ির ছাদে পল্লিবিদ্যুতের লাইনে জড়িয়ে চট্টগামের বাঁশখালীর শিশু মো. ইশানের (৬) অঙ্গহানির ঘটনায় ৫ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

ওই শিশুর বাবার করা রিট আবেদনের শুনানি নিয়ে রোববার (২২ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন।

চার সপ্তাহের মধ্যে জ্বালানি সচিব, পল্লিবিদ্যুতের চেয়ারম্যান, পল্লিবিদ্যুতের আঞ্চলিক কার্যলয়ের ব্যবস্থাপক, চট্টগ্রামের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ৬ জনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।  

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মো. শামছুল ইসলাম শিমুল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।  

পরে আইনজীবী জানান, চট্টগ্রামের বাঁশখালী থানার কাথুরিয়া গ্রামের রিট আবেদনকারী মোহাম্মদ ইব্রাহিমের বাড়ির ছাদে পল্লিবিদ্যুতের একটি খুঁটি হেলে পড়ে। এ খুঁটি সরাতে বিভিন্ন সময় পল্লিবিদ্যুতের বাঁশখালী আঞ্চলিক কার্যলয়ে যোগাযোগ করা হয়। সর্বশেষ গত বছরের ১১ ফেব্রুয়ারি আঞ্চলিক কার্যলয়ে লিখিতভাবে আবেদনও করা হয়। কিন্তু খুঁটি সরানো হয়নি।

এর মধ্যে ইব্রাহীমের ছেলে মো. ইশান গত বছরের ৪ মার্চ বিদ্যুৎস্পষ্ট হয়। পরে তাকে উদ্ধার করে প্রথমে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে পরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। পরবর্তীতে সেখান থেকে তাকে শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে স্থানান্তর করা হয়।

চিকিৎসাধীন অবস্থায় শিশুটির ডান হাত, বাম পা ও পুরুষাঙ্গ কেটে ফেলা হয়। এরপর চিকিৎসকেরা তাকে চিকিৎসার জন্য দেশের বাইরে নিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন বলে জানান আইনজীবী।

এর মধ্যে শিশুটির চিকিৎসা এবং ক্ষতিপূরণ চেয়ে বিভিন্ন সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি এবং আইনি নোটিশ দেওয়া হয়। কিন্তু তাতে তারা কোনো জবাব না দেওয়ায় ৫ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট করেন শিশুটির বাবা মোহাম্মদ ইব্রাহীম।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, আগস্ট ২২, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।