ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

৩ ছাত্রী নিখোঁজ: দুই দিনের রিমান্ডে এক আসামি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২১
৩ ছাত্রী নিখোঁজ: দুই দিনের রিমান্ডে এক আসামি

ঢাকা: রাজধানীর পল্লবী থেকে তিন শিক্ষার্থী নিখোঁজের ঘটনায় দায়ের করা অপহরণ মামলায় গ্রেফতার চার আসামির মধ্যে রকিবুল্লাহ নামে এক আসামির দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। অপর তিন আসামিকে কারাগারে পাঠানো হয়েছে।

রোববার (৩ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন বেগম মাহমুদা আক্তার এ আদেশ দেন।

কারাগারে যাওয়া তিন আসামি হলেন—মো. তরিকুউল্লাহ, জিনিয়া ওরফে টিকটক জিনিয়া রোজ ও শরফুদ্দিন আহম্মেদ অয়ন।

এ দিন মামলার তদন্ত কর্মকর্তা পল্লবী থানার উপপরিদর্শক সজিব খান চার আসামিকে আদালতে হাজির করে প্রত্যেকের সাতদিন করে রিমান্ড আবেদন করেন।

আবেদনে বলা হয়, প্রাথমিক তদন্তে আসামিদের মামলার ঘটনার সঙ্গে সরাসরি জড়িত থাকার তথ্যপ্রমাণ পাওয়া যাচ্ছে। এ অবস্থায় মামলার সুষ্ঠু তদন্ত ও ন্যায়বিচারের স্বার্থে ঘটনার মূল রহস্য উদঘাটন, ঘটনার সঙ্গে জড়িত অজ্ঞাতনামা আসামিদের শনাক্তপূর্বক গ্রেফতারসহ ভিকটিমদের উদ্ধারের লক্ষ্যে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা আবশ্যক।

বাদীপক্ষে ঢাকা বারের সাধারণ সম্পাদক খন্দকার হযরত আলী, ইব্রাহিম খলিলসহ কয়েকজন আইনজীবী রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন। তারা বলেন, আসামিরা বিভিন্ন টিকটক বানানোর সঙ্গে জড়িত। এরা একটা সক্রিয় সদস্য। তারা নাবালিকা কিশোরীদের ফুঁসলিয়ে অপহরণ করে নিয়ে যায়। কাজ শেষে সেখানেই ফেলে আসে।

আইনজীবীরা আরও বলেন, টিকটক জিনিয়ার মাধ্যমে এই তিন কলেজ শিক্ষার্থীকে ফুঁসলিয়ে টাকা, স্বর্ণালংকার, সার্টিফিকেটসহ নিয়ে গেছে। ৭২ ঘণ্টা পার হলেও তারা উদ্ধার হয়নি। অতি দ্রুত এদের উদ্ধার করা প্রয়োজন। এজন্য তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হোক।

তরিকুল্লাহ, জিনিয়া, অয়নের পক্ষে মির্জা সালাহ উদ্দিন আহমেদ ও সোহেল হাওলাদার রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। এদের তিনজনের বয়সই ১৮ বছরের কম। এ অবস্থায় তাদের রিমান্ড নামঞ্জুর করে বয়স নির্ধারণের আবেদন করেন তারা।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত রকিবুল্লাহর দুই দিনের রিমান্ডের আদেশ দেন। অপর তিন আসামির বয়স নির্ধারণের পর রিমান্ড শুনানি হবে বলে জানানো হয়।

বাদীপক্ষের আইনজীবী ইব্রাহীম খলিল এসব তথ্য জানান।

গত ৩০ সেপ্টেম্বর পল্লবীর ১১ নম্বর প্যারিস রোডের সি–ব্লক ১৮ নম্বর লাইন এলাকা থেকে তিন শিক্ষার্থী নিখোঁজ হন। এদের মধ্যে মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইনস্টিটিউটের একজন, পল্লবী ডিগ্রি কলেজের একজন ও দুয়ারিপাড়া কলেজের একজন শিক্ষার্থী রয়েছে। তারা একে অপরের বান্ধবী বলে জানা যায়।

নিখোঁজ শিক্ষার্থীদের পরিবারের পক্ষ থেকে অভিযোগ করে বলা হয়, একটি মানব-পাচারকারী চক্রের সদস্যরা ওই তিন শিক্ষার্থীকে বিদেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে বাসা থেকে বের করে। এরপর থেকেই তারা নিখোঁজ রয়েছে। বাসা থেকে বের হওয়ার সময় ওই তিন শিক্ষার্থী নগদ টাকা, স্বর্ণালংকার, স্কুল সার্টিফিকেট ও মূল্যবান সামগ্রী সঙ্গে করে নিয়ে গেছে।

এ ঘটনায় নিখোঁজ এক শিক্ষার্থীর বড় বোন অ্যাডভোকেট কাজী রওশন দিল আফরোজ পল্লবী থানায় শনিবার রাতে অপহরণ মামলা দায়ের করেন।

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২১
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।