ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আইন ও আদালত

৩০২ কেজি হোরোইন, বাধনের জামিন বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, নভেম্বর ১, ২০২১
৩০২ কেজি হোরোইন, বাধনের জামিন বাতিল

ঢাকা: শ্রীলঙ্কায় ৩০২ কেজি হেরোইন এবং ৫ কেজি কোকেন পাচারের অভিযোগের মামলায় মোহাম্মদ বাধন শেখ পারভেজকে হাইকোর্টের দেওয়া জামিন বাতিল করেছেন আপিল বিভাগ।

সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আসামিপক্ষে ছিলেন অ্যাডভোকেট শফিকুল ইসলাম বাবুল।

২০১৯ সালের ৫ জানুয়ারি উত্তরার এক বাড়ি থেকে ওই মাদক চোরাচালানী দলের অন্যতম সদস্য চয়েজ রহমানকে গ্রেপ্তার করে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এরপর ৩০২ কেজি হেরোইন এবং ৫ কেজি কোকেন পাচারের অভিযোগে রাজধানীর উত্তরা পশ্চিম থানায় ২০১৯ সালের ১২ জানুয়ারি মামলা করে সিআইডি।

পরে চয়েজ রহমানের তথ্যের ভিত্তিতে বিমানবন্দরের কাছে কাউলা এলাকা থেকে  পারভেজসহ কয়েকজনকে গ্রেফতার করা হয়। এই মামলায় হাইকোর্ট চলতি বছরের ২৩ ফেব্রুয়ারি তাকে জামিন দেন।

হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করেন। পরে জুন মাসে তার জামিন স্থগিত করা হয়। ওই আবেদনের ধারাবাহিকতায় মামলাটি শুনানির জন্য আসে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ বলেন,চুক্তি মোতাবেক শ্রীলঙ্কা থেকে অ্যাটর্নি জেনারেল অফিসের কাছে গোপনীয় নথি পাঠায়। সেটা পর্যালোচনা করে মূল আসামি চয়েজ রহমানেরও জামিন বাতিল হয়েছিল। বাধন শেখ পারভেজের জামিনও একইভাবে বাতিল করা হলো। হাইকোর্টের যে জামিন আদেশ দিয়েছিল, সেটা পুরোপুরি বাতিল করে দিলো।  

কলম্বোর কাছে দেহিওয়ালা এলাকার এক বাসায় অভিযান চালিয়ে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর ২৭২ কেজি হেরোইন ও ৫ কেজি কোকেন উদ্ধার করে শ্রীলঙ্কার পুলিশ, নারকোটিক ব্যুরো ও স্পেশাল টাস্ক ফোর্স। ওই বাড়ি থেকে মোহাম্মদ জামালউদ্দিন ও দেওয়ান রফিউল ইসলাম নামের দুই বাংলাদেশিকে গ্রেফতার করা হয়। এর দুই সপ্তাহ আগে একই এলাকা থেকে ৩২ কেজি হেরোইনসহ সূর্যমণি নামে আরেক বাংলাদেশি নারীকে গ্রেফতার করে শ্রীলঙ্কার পুলিশ।

১৫ দিনের মধ্যে এই বিপুল পরিমাণ মাদকসহ তিন বাংলাদেশির ধরা পড়ার ঘটনা আলোড়ন সৃষ্টি করে, তদন্তের কাজে শ্রীলঙ্কার তরফ থেকে বাংলাদেশ সরকারের সহায়তা চাওয়া হয়। এরই ধারাবাহিকতায় উত্তরা থেকে গ্রেফতার করা হয় চয়েজ রহমানকে। তারপর বিমানবন্দরের কাছে কাউলা এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় ফাতেমা ইমাম তানিয়া (২৬), আফসানা মিমি (২৩), সালমা সুলতানা (২৬),মো. বাধন শেখ পারভেজ (২৮) ও রুহুল আমিন ওরফে সায়মনকে (২৯)।

কোকেন-হেরোইন মামলা: পারভেজের জামিন স্থগিত থাকছে

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২১
ইএস/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।