ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আইন ও আদালত

সুপ্রিম কোর্টে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২১
সুপ্রিম কোর্টে যৌন হয়রানি প্রতিরোধ কমিটি 

ঢাকা: সুপ্রিম কোর্টে যৌন হয়রানি সংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগ অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ দিতে পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।
 
২০০৯ সালের হাইকোর্টের রায়ের আলোকে সম্প্রতি এ কমিটিকরে সুপ্রিম কোর্ট প্রশাসন।

 

কমিটির সভাপতি করা হযেছে হাইকোর্ট বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথকে।

সদস্য হিসেবে রাখা হয়েছে হাইকোর্ট বিভাগের বিচারপতি কাজী জিনাত হক, আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা সুপ্রিম কোর্টের আইনজীবী ফৌজিয়া করিম ও তামান্না ফেরদৌস।

২০০৮ সালের ৭ আগস্ট বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী কর্মস্থল এবং শিক্ষাঙ্গনে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধের জন্য দিকনির্দেশনা চেয়ে হাইকোর্ট বিভাগে জনস্বার্থে একটি রিট আবেদন করেন। শুনানি শেষে ২০০৯ সালের ১৪ মে হাইকোর্ট রায় দেন তৎকালীন বিচারপতি (বর্তমানে প্রধান বিচারপতি) সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ। এ রায়ে হাইকোর্ট শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সব প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে অভিযোগ গ্রহণের জন্য ‘যৌন হয়রানি প্রতিরোধ কমিটি’সহ বিভিন্ন নির্দেশনা দিয়েছিলেন।

বাংলাদেশ সময়: ২৩৩৫ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২১
ইএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।