ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

আইন ও আদালত

সাঈদ-লোকমানসহ ৯ জনের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
সাঈদ-লোকমানসহ ৯ জনের বিচার শুরু

ঢাকা: মানিলন্ডারিং আইনের মামলায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বরখাস্ত কাউন্সিলর এ কে এম মমিনুল হক সাঈদ, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক ও মোহামেডান স্পোর্টিং ক্লাবের ডিরেক্টর ইনচার্জ লোকমান হোসেন ভূঁইয়াসহ নয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। রোববার (২১ নভেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক নজরুল ইসলাম এ আদেশ দেন।

 

এর মধ্য দিয়ে মামলায় আসামিদের আনুষ্ঠানিক বিচার শুরু হলো। একইসঙ্গে এ মামলায় আগামী ১৫ ডিসেম্বর সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন আদালত।

সংশ্লিষ্ট আদালতের সহকারী পাবলিক প্রসিকিউটর (এপিপি) মাহবুবুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন।

বিচার শুরু হওয়া অপর ৮ আসামি হলেন- বহিষ্কৃত যুবলীগ নেতা ইসমাইল চৌধুরী সম্রাটের সহযোগী এনামুল হক আরমান, আবুল কাশেম, তানভীর আহমেদ, ছালাউদ্দিন, আসাদ শাহ চৌধুরী, আওলাদ হোসেন ও জামাল উদ্দিন।

মামলায় লোকমান হোসেন, ছালাউদ্দিন, আওলাদ হোসেন ও জামাল উদ্দিন জামিনে আছেন। এনামুল হক আরমান কারাগারে আছেন। কাউন্সিলর সাঈদসহ অপর চার আসামি পলাতক।

শুনানিকালে আরমানকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। অপর চার আসামি আদালতে হাজিরা দেন। এ পাঁচ আসামির পক্ষে তাদের আইনজীবী অব্যাহতি চেয়ে শুনানি করেন। রাষ্ট্রপক্ষ থেকে নয় আসামির বিরুদ্ধেই অভিযোগ গঠনের প্রার্থনা করা হয়।  

শুনানি শেষে আদালত উপস্থিত ৫ আসামির কাছে জানতে চান, তারা দোষী না নির্দোষ? এ সময় আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার প্রার্থনা করেন। এরপর আদালত আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের আদেশ দেন।

এর আগে ২০১৯ সালের ১৯ নভেম্বর মানিলন্ডারিংয়ের অভিযোগে রাজধানীর মতিঝিল থানায় লোকমান হোসেন ভূঁইয়ার নাম উল্লেখ করে এবং অজ্ঞাতনামা ৪/৫ জনকে আসামি করে মামলাটি দায়ের করেন অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) এর উপ-পুলিশ পরিদর্শক রায়হানুল ইসলাম সৈকত। মামলাটি তদন্ত করে নয়জনকে অভিযুক্ত করে চার্জশিট দাখিল করেন সিআইডির উপ-পুলিশ পরিদর্শক জায়েদ আলী জাহিদ।

চার্জশিটে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজসে মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেডের হলরুলে অবৈধ ক্যাসিনো পরিচালনার মাধ্যমে মানিলন্ডারিং প্রতিরোধ আইনের বর্ণিত সংঘবদ্ধ অপরাধ কর্মকাণ্ডে যুক্ত ছিলেন।

গত বছরের ১৮ নভেম্বর আদালত এ মামলার চার্জশিট গ্রহণ করে মমিনুল হক সাঈদসহ চারজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২১
কেআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।