ঢাকা, বৃহস্পতিবার, ৫ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

আইন ও আদালত

৪ ব্যাংক কর্মকর্তাকে আসামি করার নির্দেশ, তদন্ত কর্মকর্তা বাদ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
৪ ব্যাংক কর্মকর্তাকে আসামি করার নির্দেশ, তদন্ত কর্মকর্তা বাদ

ঢাকা: এক গ্রাহকের ব্যাংক হিসাব থেকে টাকা স্থানান্তর করে আত্মসাতের অভিযোগে এবি ব্যাংকের চার কর্মকর্তার বিরুদ্ধে নোয়াখালীর সিনিয়র স্পেশাল জজকে সরাসরি মামলা আমলে নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে এ চারজনকে আসামি না করা তদন্ত কর্মকর্তা মশিউর রহমানকে তদন্ত থেকে বাদ দেওয়া হয়েছে।

বুধবার (১ ডিসেম্বর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও একেএম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক, সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি। রিভিশন আবেদনকারী পক্ষে ছিলেন আইনজীবী একেএম নুরুল আলম। ব্যাংক কর্মকর্তাদের পক্ষে ছিলেন ব্যারিস্টার মাহবুব শফিক।  

মো. মশিউর রহমান দুদকের অনুসন্ধানকারী কর্মকর্তা হিসেবে আরব বাংলাদেশ ব্যাংক নোয়াখালীর চৌমুহনী শাখায় গ্রাহক মো. আবদুল মমিনের ৩ কোটি ১৮ লাখ ২০ হাজার ৪০০ টাকা অ্যাকাউন্ট থেকে লোনের জন্য জমা দেওয়া টাকা বেআইনিভাবে স্থানান্তর করে আত্মসাতের প্রমাণ পাওয়ার পরও, ব্যাংকের কর্মকর্তা নাসির উদ্দিন আহমেদ, তপনকান্তী পোদ্দার, মো. নাজিম উদ্দিন, মো. হানিফের বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা না নিয়ে বিভাগীয় ব্যবস্থা নিতে বলেন। এই বিষয়ে গ্রাহক আবদুল মমিন নোয়াখালী বিশেষ জজ আদালতে মামলা করতে গেলেও অনুসন্ধানকারী কর্মকর্তা লিখিত আপত্তি দাখিল করেন। এই কারণে গ্রাহক হাইকোর্টে রিভিশন আবেদন করেন।

ওই আবেদনের শুনানি নিয়ে তদন্ত কর্মকর্তা মশিউর রহমানকে তলব করেন হাইকোর্ট।

সে অনুযায়ী মশিউর রহমান হাইকোর্টে হাজির হন।

আমিন উদ্দিন মানিক জানান, এবি ব্যাংক শাখার সাবেক ম্যানেজ নাসিরউদ্দিনসহ ৪ জনের বিরুদ্ধে নোয়াখালীর সিনিয়র স্পেশাল জজকে সরাসরি মামলা আমলে নিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া তদন্ত কর্মকর্তা মশিউর রহমানকে ভবিষ্যতে সতর্ক করে এ মামলা থেকে সরিয়ে দেয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
ইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa