ঢাকা, রবিবার, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

আইন ও আদালত

মোনাশ কলেজের স্টাডি সেন্টারের অনুমোদন স্থগিত চেয়ে রিট 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২১
মোনাশ কলেজের স্টাডি সেন্টারের অনুমোদন স্থগিত চেয়ে রিট 

ঢাকা: অস্ট্রেলিয়ার মোনাশ কলেজকে স্টাডি সেন্টার স্থাপনে দেওয়া অনুমোদনের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়েছে।

জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মনজুর নাহিদ এ রিট করেন।

রিট আবেদনে এডুকো বাংলাদেশ লিমিটেডকে (এসটিএস গ্রুপ) অস্ট্রেলিয়ার মোনাশ কলেজের স্টাডি সেন্টার স্থাপনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে।

এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি মোনাশ কলেজকে (অস্ট্রেলিয়া) স্টাডি সেন্টার করার অনুমতি স্থগিতের আবেদন করা হয়েছে।

আবেদনে শিক্ষা সচিব, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন এবং এডুকো বাংলাদেশ লিমিটেডকে (এসটিএস গ্রুপ) বিবাদী করা হয়েছে।

এর আগে ২১ নভেম্বর অস্ট্রেলিয়ার মোনাশ কলেজকে স্টাডি সেন্টার স্থাপনে দেওয়া অনুমোদন প্রত্যাহর চেয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) আইনি নোটিশ পাঠনো হয়েছিলো।

ইউজিসির চেয়ারম্যানকে ৭দিনের সময় দিয়ে এ আইনি নোটিশ পাঠানো হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মনজুর নাহিদের পক্ষে এ নোটিশ পাঠান আইনজীবী ব্যারিস্টার অনীক আর হক।

ওই সময় তিনি জানান, চলতি বছরের ২৫ ফেব্রুয়ারি মোনাশ কলেজকে (অস্ট্রেলিয়া) স্টাডি সেন্টার করার অনুমতি দেয় ইউজিসি। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর ৩৯ ধারা অনুসারে বিদেশি বিশ্ববিদ্যালয়গুলো বাংলাদেশে ক্যাম্পাস স্থাপন বা কার্যক্রম চালু করতে চাইলে তাদেরকে দেশে ব্যাচেলরস, মাস্টার্স, ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স পরিচালনা করতে হবে। কিন্তু মোনাশ কলেজ এগুলোরই কিছুই করছে না। তারা কেবল একটি সার্টিফিকেট দিচ্ছে, যেটা দিয়ে শুধু মোনাশ কলেজে ভর্তি হওয়া যাবে।   

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ০৫,২০২১
ইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa