ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

ছয় জেলায় হামলা: রুল নিষ্পত্তির নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
ছয় জেলায় হামলা: রুল নিষ্পত্তির নির্দেশ ফাইল ছবি

ঢাকা: দেশের ছয় জেলায় হিন্দু সম্প্রদায়ের মন্দির, বাড়িঘরে হামলার ঘটনায় সংশ্লিষ্ট বিচারিক হাকিমকে (সিএমএম/সিজেএম) তদন্তের নির্দেশ দিয়ে হাইকোর্টের দেওয়া আদেশের ওপর স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে রোববার (৩০ জানুয়ারি) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ চেম্বার আদালতের স্থগিতাদেশ বহাল রেখে রুল নিষ্পত্তি করতে বলেছেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। রিট আবেদনের পক্ষে ছিলেন সিনিয়র অ্যাডভোকেট সুব্রত চৌধুরী।

গত বছর দুর্গাপূজা চলাকালে হিন্দু সম্প্রদায়ের মন্দির, বাড়িঘরে হামলার ঘটনায় ২১ অক্টোবর রিট করেন সুপ্রিম কোর্টের দুই আইনজীবী। সেই রিটের শুনানি নিয়ে ২৮ অক্টোবর ৬ জেলার সংশ্লিষ্ট বিচারিক হাকিমকে (সিএমএম/সিজেএম) তদন্তের নির্দেশ দেন এবং রুল জারি করেন। রুলে হিন্দুদের দুর্গাপূজা প্যান্ডেল, মন্দির, বাড়ি, জীবন এবং সম্পত্তি রক্ষায় সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ হবে না এবং হিন্দু সম্প্রদায়ের জীবন, উপাসনালয় এবং সম্পতি রক্ষায় কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন।

রুলের বিবাদীরা হলেন স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি সচিব, সমাজ কল্যাণ সচিব, পুলিশের মহাপরিদর্শক, বিটিআরসির চেয়ারম্যান, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, চট্টগ্রাম, রংপুরের ডিসি-এসপিসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

পরে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করেন। ২১ ডিসেম্বর হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ দিয়ে নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

রোববার আপিল বিভাগ সেই স্থগিতাদেশ বহাল রেখে বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে স্বল্প সময়ে বা তিন মাসের মধ্যে রুল নিষ্পত্তি করতে বলেছেন।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
ইএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।