ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

২২ বছর আগে চেয়ারম্যান খুন: ২ জনের ফাঁসি বহাল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
২২ বছর আগে চেয়ারম্যান খুন: ২ জনের ফাঁসি বহাল ছবি: সংগৃহীত

ঢাকা: ২২ বছর আগে রাজশাহী বাগমারার শুভডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান গোলাম রব্বানীসহ দুই জনকে হত্যা করে দুর্বৃত্তরা। সে মামলায় আপিল বিভাগ দুই জনের মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন।

আর দুই জনের মৃত্যুদণ্ডাদেশ বাতিল করে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) চূড়ান্ত শুনানি শেষে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে আপিল বেঞ্চ এ রায় দেন। আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

জানা গেছে, চেয়ারম্যান থাকা অবস্থায় ২০০০ সালের ১৬ই জানুয়ারি সন্ধ্যায় সর্বহারা দলের সন্ত্রাসীরা তাকে নির্মমভাবে জবাই করে হত্যা করে। এ সময় গ্রামবাসী মাইকে ঘোষণা দিয়ে প্রতিরোধ করতে গেলে আইয়ুব আলী নামে এক জনকেও হত্যা করে তারা।

এ ঘটনার বিচার শেষে ২০০৫ সালে বিচারিক আদালত ৬ জনকে মৃত্যুদণ্ড এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। পরে ২০১০ সালে হাইকোর্ট বিভাগ যাবজ্জীবন প্রাপ্তদের খালাস দিয়ে মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্তদের দণ্ড বহাল রাখেন। এরপর আসামিরা আপিল করেন। সেই আপিলের শুনানি শেষে বুধবার এ রায় দেন আপিল বিভাগ।

রায়ের পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ জানান, মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্তদের মধ্যে বিকাশ পলাতক ছিলেন। তিনি কখনও আপিল করেননি। আর মতিউর রহমান নামের আরেক জন আসামি মারা যায়। ফারুক ও গফুর নামের দুই জনের মৃত্যুদণ্ডাদেশ আজকের আপিল বিভাগের রায়ে বহাল থাকলো। আর সেতাব ও সামানের মৃত্যুদণ্ডাদেশ কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬,২০২২
ইএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।