ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আইন ও আদালত

করিম উদ্দিন ভরসাকে হাজিরের আদেশ স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
করিম উদ্দিন ভরসাকে হাজিরের আদেশ স্থগিত

ঢাকা: এক ছেলের জিম্মায় থাকা জাতীয় পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য করিম উদ্দিন ভরসাকে হাজির করাতে হাইকোর্টের নির্দেশ স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত।

করিম উদ্দিন ভরসার আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (০৩ মার্চ) চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান ৬ সপ্তাহের জন্য হাইকোর্টের আদেশ স্থগিত করেন।

আদালতে করিম উদ্দিন ভরসার পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। রিটকারী অন্য নয় সন্তানের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আহসানুল করীম ও আইনজীবী মো. কামরুল ইসলাম।

এর আগে নয় সন্তানের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০ ফেব্রুয়ারি  হাইকোর্ট রুলসহ করিম উদ্দিন ভরসাকে হাজির করাতে আদেশ দেন।

৬ মার্চ তার বাবাকে আদালতে হাজির করাতে সাইফুল উদ্দিন ভরসার (শিমুল) প্রতি নির্দেশ দেন।

হাইকোর্টে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী আফরোজা ফিরোজ মিতা, কামরুন মাহমুদ, সাবরিনা জেরিন ও এম আব্দুল কাইয়ূম।

ওইদিন আব্দুল কাইয়ূম জানিয়েছিলেন, নিম্ন আদালতের একটি মামলায় করিম উদ্দিন ভরসাকে তার এক ছেলে সাইফুল উদ্দিন ভরসা শিমুলের জিম্মায় দেওয়া হয়। কিন্তু সাইফুল উদ্দিন ভরসা শিমুল তার বাবাকে জিম্মা নিয়ে প্রায় বন্দি করে রেখেছেন। তিনি তার অন্য ভাই-বোনদের বাবার সঙ্গে সাক্ষাৎ করতে দিচ্ছেন না। এজন্য করিম উদ্দিন ভরসার নয় সন্তান হাইকোর্টের দ্বারস্থ হন। তারা তার বাবাকে হাইকোর্টে হাজির করতে হেবিয়ার্স কর্পাস রিট করেন। হাইকোর্ট শুনানি নিয়ে রুল জারি করেন এবং করিম উদ্দিন ভরসাকে ৬ মার্চ হাজির করাতে সাইফুল উদ্দিন ভরসাকে নির্দেশ দিয়েছেন।

করিম উদ্দিন ভরসা জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও রংপুর জেলা জাতীয় পার্টির সভাপতি ছিলেন এবং ১৯৯১ সালের নির্বাচনে রংপুর-১ (গঙাচড়া) আসন, ১৯৯৬ ও ২০০১ সালে রংপুর-৪ (কাউনিয়া-পীরগাছা) আসন থেকে সংসদ নির্বাচিত হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।