ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

রেলওয়ে নিয়ে রনির আন্দোলনের খোঁজ জানতে চেয়েছেন হাইকোর্ট

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
রেলওয়ে নিয়ে রনির আন্দোলনের খোঁজ জানতে চেয়েছেন হাইকোর্ট

ঢাকা: রেলওয়ের অব্যবস্থাপনা নিয়ে গত ৭ জুলাই থেকে আন্দোলন চালিয়ে যাওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মহিউদ্দিন রনির আন্দোলনের বিষয়ে খোঁজ খবর জানতে চেয়েছেন হাইকোর্ট।

একইসঙ্গে দুদক বিষয়টি জানে কিনা, জানলে কী ব্যবস্থা নিয়েছে সেটাও জানতে চেয়েছেন।

 ওই শিক্ষার্থীর বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে বুধবার এ মন্তব্য করেছেন বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।

এ সময় আদালতে দুদকের আইনজীবী মো.খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

পরে খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, কোর্ট আমাকে বলেছেন আপনি কি ডেইলি স্টার পড়েছেন? আমি বলেছি পড়েছি।

তখন আদালত বললেন, নিউজটা কি দেখেছেন? আমি বলেছি দেখেছি। দেখে জজ সাহেবের দৃষ্টি আকর্ষণ করলাম। এ সময় আদালত বললেন, তিনি হাতকড়া অবস্থায় দুর্নীতি সিন্ডিকেটের বিরুদ্ধে, এটা দুদক জানে কিনা জানলে কোনো ব্যবস্থা আছে কিনা। এটা জানান।

খুরশীদ আলম খান সাংবাদিকদের আরও জানান, বিষয়টি অফিসে(দুদক) অবহিত করেছি। অফিস তথ্য উপাত্ত দিয়ে আমাকে জানালে আমি আদালতকে জানিয়ে দেব।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জানান, রেলওয়ের টিকিট নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র মহিউদ্দিন রনির একক আন্দোলনের বিষয়ে হাইকোর্ট জানতে চেয়েছেন। রাষ্ট্রপক্ষ ও দুদকের কাছে এ বিষয়টি জানতে চেয়েছেন।

এদিকে মঙ্গলবার (১৯ জুলাই) রাজধানীর কমলাপুর রেলওয়ে থেকে লংমার্চ নিয়ে রেলপথ মন্ত্রণালয়ে স্মারকলিপি দিয়েছেন মহিউদ্দিন রনি।  

আর মহিউদ্দিনের করা অভিযোগ আমলে নিয়ে বুধবার (২০ জুলাই) ভোক্তা অধিদপ্তরের কার্যালয়ে শুনানির দিন ধার্য্য করা হয়েছে। শুনানিতে রেলওয়ের ই-টিকেটিং পার্টনার সহজ.কম, ট্রানজেকশন পার্টনার বিকাশ ও অভিযোগকারী রনিকে ডাকা হয়েছে।

বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক (অভিযোগ) হাসানুজ্জামান।

তিনি বলেন, আমরা অভিযোগকারীর লিখিত অভিযোগের ভিত্তিতে প্রাথমিকভাবে সহজ.কম, বিকাশ এবং তাকে ডেকেছি। প্রয়োজনে আমরা রেলওয়েকেও তলব করব।

অন্যদিকে, দেশের চট্টগ্রাম, নোয়াখালী, জামালপুরসহ দেশের বিভিন্ন স্থানে রেলওয়ে স্টেশনগুলোতে মহিউদ্দিনের সঙ্গে একাত্মতা জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা। এ ঘটনায় দেশীয় গণমাধ্যমের পাশাপাশি, বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোতেও ব্যাপক আলোড়ন তৈরি হয়েছে।

রেলওয়ের সামগ্রিক অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে ৬ দফা দাবি নিয়ে গত ৭ জুলাই থেকে একক অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মহিউদ্দিন রনি। তিনি ঢাবির শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের শিক্ষার্থী।

তার ৬ দফা দাবিগুলো হল—সহজ ডটকম কর্তৃক যাত্রী হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে অথবা সহজকে বয়কট; টিকিট সিন্ডিকেট বন্ধ করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ; টিকিট কেনার ক্ষেত্রে সর্ব সাধারণের সমান সুযোগ সুবিধা নিশ্চিতকরণ; ট্রেনের জনসাধারণের জানমালের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা; ট্রেনে ন্যায্য দামে খাবার বিক্রি, বিনামূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্য সম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিতকরণ; ট্রেনের সিট সংখ্যা বা ট্রেনের সংখ্যা বাড়ানো; একইসঙ্গে সঠিক সেবার মান ও তথ্যের জবাবদিহিতা নিশ্চিতে শক্তিশালী মনিটরিং টিম গঠন।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, ২০ জুলাই, ২০২২
ইএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।