ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

১১ বিচারপতি নিয়োগের পর হাইকোর্টের ৫৩ বেঞ্চ গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৮ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
১১ বিচারপতি নিয়োগের পর হাইকোর্টের ৫৩ বেঞ্চ গঠন

ঢাকা: অতিরিক্ত ১১ বিচারপতি নিয়োগ ও শপথের পর হাইকোর্টের বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে।

রোববার (৩১ জুলাই) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর এ সংক্রান্ত আদেশ সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ওই আদেশে দেখা যায়, একক ও দ্বৈত মিলিয়ে মোট ৫৩টি বেঞ্চ পুনর্গঠন করা হয়েছে। এর মধ্যে ১৬টি একক বেঞ্চ। বাকি ৩৭টি দ্বৈত বেঞ্চ।

প্রধান বিচারপতির আদেশে বলা হয়, আগামী ১ আগস্ট (সোমবার) সকাল সাড়ে ১০টা থেকে এসব বেঞ্চ বিচারকাজ পরিচালনা করবেন।  

এর আগে এই ১১জনকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি।

রোববার (৩১ জুলাই) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়।

এতে বলা হয়েছে, সংবিধানের ৯৮ অনুচ্ছেদের ক্ষমতাবলে তাদের শপথ নেওয়ার তারিখ থেকে অনধিক দুই বছরের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্ট, হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এ নিয়োগ শপথ নেওয়ার দিন থেকে কার্যকর হবে।

নতুন নিয়োগ পাওয়া অতিরিক্ত বিচারপতিরা হলেন- পিআরএলে থাকা জেলা ও দায়রা জজ মো. শওকত আলী চৌধুরী, কুমিল্লার জেলা ও দায়রা জজ মো. আতাবুল্লাহ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. আমিনুল ইসলাম, সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আলী রেজা, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. বজলুর রহমান, ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ, টাঙ্গাইলের জেলা ও দায়রা জজ ফাহমিদা কাদের, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ, সুপ্রিম কোর্টের আইনজীবী এস এম মাসুদ হোসেন দোলন এবং এ কে এম রবিউল হাসান।

পরে বিকেলে সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে রোববার বিকেলে তাদের শপথ পড়ান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার গোলাম রব্বানী।

বাংলাদেশ সময়: ২২২৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২২
ইএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa