ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

আইন ও আদালত

নীলা হত্যা: মিজানসহ তিনজনের বিচার শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
নীলা হত্যা: মিজানসহ তিনজনের বিচার শুরু

ঢাকা: প্রেমের প্রস্তাবে রাজি না হওয়ায় সাভারে দশম শ্রেণির ছাত্রী নীলা রায় (১৪) হত্যা মামলার মূল হোতা মিজানুর রহমানসহ তিনজনের বিচার শুরু হয়েছে।

বুধবার (০৩ আগস্ট) ঢাকার পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ইসমত জাহান চার্জগঠনের মাধ্যমে বিচার শুরুর এই আদেশ দেন।

একই সঙ্গে আগামী ২৯ সেপ্টেম্বর এই মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেন। মামলার অপর দুই আসামি হলেন— মিজানুরের বন্ধু সাকিব হোসেন ও সেলিম পাহলান।

তিন আসামির মধ্যে মিজানুরকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। জামিনে থাকা বাকি দুই আসামিও হাজির ছিলেন। শুরুতে আসামিপক্ষের আইনজীবীরা তাদের অব্যাহতির আবেদন শুনানি করেন। রাষ্ট্রপক্ষ থেকে চার্জগঠনের আর্জি জানানো হয়।

উভয়পক্ষের আইনজীবীর শুনানি শেষে বিচারক আসামিদের কাছে জানতে চান, তারা দোষী না নির্দোষ? এ সময় আসামিরা নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান। এরপর আদালত আসামিদের অব্যাহতির আবেদন নামঞ্জুর করে আসামিদের বিরুদ্ধে চার্জগঠনের আদেশ দেন।

২০২০ সালে ২০ সেপ্টেম্বর রাতে হাসপাতাল থেকে ফেরার পথে নীলা রায় ও তার ভাই অলক রায়ের পথরোধ করে বখাটে মিজানুর রহমান। ভাইয়ের কাছ থেকে নীলাকে জোরপূর্বক ছিনিয়ে নিয়ে গিয়ে নিকটস্থ তার নিজ পরিত্যক্ত বাড়ির একটি কক্ষে ছুরিকাঘাত করে পালিয়ে যান মিজানুর। পরে রাতে সাভারের এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক নীলাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় নীলার বাবা নারায়ণ রায় ২১ সেপ্টেম্বর মিজানুর রহমান, তার বাবা আব্দুর রহমান ও মা নাজমুন্নাহার সিদ্দিকাসহ অজ্ঞাতনামাদের বিরুদ্ধে সাভার থানায় হত্যা মামলা দায়ের করেন।

মামলাটি তদন্ত করে ২০২১ সালের ২৮ এপ্রিল সাভার থানার পরিদর্শক (তদন্ত) নির্মল কুমার দাস মিজানুর, সাকিব ও সেলিমকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন।

মিজানুরের বাবা ও মায়ের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাদের অব্যাহতির আবেদন করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
কেআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa