ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আইন ও আদালত

এশিয়ান এজের শোয়েব চৌধুরীর নামে ২ মামলা হাইকোর্টে বাতিল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
এশিয়ান এজের শোয়েব চৌধুরীর নামে ২ মামলা হাইকোর্টে বাতিল

ঢাকা: দি এশিয়ান এজ পত্রিকার এডিটরিয়াল বোর্ডের চেয়ারম্যান শোয়েব চৌধুরীর বিরুদ্ধে এক্সিম ব্যাংক ও নাসা গ্রুপের দায়ের করা মানহানির দুই মামলা বাতিল করে দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (০৩ নভেম্বর) বিচারপতি এএসএম আব্দুল মোবিন ও বিচারপতি মো. আতোয়ার রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার মাহবুব শফিক। তিনি জানান, এ দুটি মামলায় ২০২০ সালে অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়েছিলো। এরপর দুটি মামলার প্রসিডিংস কোয়াশ (বাতিল) চেয়ে হাইকোর্টে পৃথক আবেদন করা হয়। আজ দুটি মামলার ওপর রায় দিয়েছেন হাইকোর্ট। রায়ে মামলা দুটি বাতিল করে দিয়েছেন।    

২০১৯ সালের ২৪ অক্টেবর দি এশিয়ান এজ পত্রিকায় ‘এ মুনস্টার বিহাইন্ড স্পয়েলিং ব্যাংকস’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। নাসা গ্রুপ ও এক্সিম ব্যাংককে জড়িয়ে প্রতিবেদনে মানহানিকর সংবাদ পরিবেশন করা হয়েছে- এমন অভিযোগে আদালতে দু’টি আলাদা মামলা দায়ের করা হয়।

২০১৯ সালের ৫ নভেম্বর এক্সিম ব্যাংকের জ্যেষ্ঠ সহকারী ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান চৌধুরী এবং নাসা গ্রুপের পরামর্শক লে. কর্নেল সিরাজুল ইসলাম (অব.) একই বছরের ১১ নভেম্বর বাদী হয়ে এশিয়ান এজের শোয়েব চৌধুরীসহ পত্রিকার ছয় সাংবাদিকের বিরুদ্ধে আলাদা দু’টি মানহানি মামলা করেন।

মামলা দায়েরের পর আদালত অভিযোগ তদন্ত করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ২০২০ সালের জুনের প্রথম দিকে পিবিআই পাঁচ আসামিকে বাদ দিয়ে শুধু শোয়েব চৌধুরীকে অভিযুক্ত করে তদন্ত প্রতিবেদন দাখিল করে।

>>আরও পড়ুন: এশিয়ান এজের শোয়েব চৌধুরীর জামিন

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
ইএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।